Wednesday 18th of May 2022
Home / পরিবেশ ও জলবায়ু / খুলনায় জলবায়ুর অর্থায়নে সুশাসনে অংশীজনের ভুমিকা ও করনীয়’ শীর্ষক অধিপরামর্শ সভা  অনুষ্ঠিত

খুলনায় জলবায়ুর অর্থায়নে সুশাসনে অংশীজনের ভুমিকা ও করনীয়’ শীর্ষক অধিপরামর্শ সভা  অনুষ্ঠিত

Published at নভেম্বর ২৮, ২০২১

ফকির শহিদুল ইসলাম (খুলনা): ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), খুলনার উদ্যোগে জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে ‘জলবায়ু অর্থায়নে সুশাসনঃ অংশীজনের ভুমিকা ও করনীয়’ শীর্ষক অধিপরামর্শ সভা  রবিবার (২৮ নভেম্বর) বিকেল ৪টায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বিভাগ-১, খুলনা সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

অধিপরামর্শ সভায় সভাপতিত্ব করেন মোঃ আশরাফুল আলম, নির্বাহী প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বিভাগ-১, খুলনা । সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সভাপতি শামীমা সুলতানা শীলু । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সম্মানিত সনাক সদস্য অধ্যাপক জাফর ইমাম। প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের পক্ষে উপস্থিত ছিলেন মুহাম্মদ মোস্তাফিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী, শিক্ষা প্রকৌশলী বিভাগ, খুলনা; মোঃ সাইদুর রহমান, উপ- বিভাগীয় প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ড খুলনা; অনুপ বিশ্বাস, সহকারী প্রকৌশলী, গণপূর্ত-১, খুলনা; গৌতম কুমার ম-ল, সহকারী প্রকৌশলী, এলজিইডি; তারিকুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোড, খুলনা। এছাড়া উপস্থিত ছিলেন পরিবর্তন খুলনা এর নির্বাহী পরিচালক এম নাজমুল আজম ডেভিডসহ খুলনা সনাকের জলবায়ু উপ-কমিটির সদস্যগন, সনাক ও স্বজন সদস্য, ইয়েস ও ইয়েস বন্ধু এবং টিআইবি প্রতিনিধি।

অধিপরামর্শ সভায় টিআইবি এর ক্লাস্টার কো-অর্ডিনেটর  ফিরোজ উদ্দিন ‘জলবায়ু অর্থায়নে সুশাসন: অংশীজনের ভূমিকা ও করণীয়’ এর উপর উপস্থাপন করেন। উপস্থাপনের পর শুরু হয় মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বের পর উপস্থিথ সকল কর্তৃপক্ষ অতীত ও বর্তমানে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি ও স্বচ্ছতা জবাবদিহিতার বিষয়ে উত্তর দেন। কর্তৃপক্ষগণ বর্তমানে বাস্তবায়নাধীন সকল প্রকল্পে স্থানীয় মানুষকে সম্পৃক্ততার পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বাস্তবায়ন করছে বলে মত প্রকাশ করেন।

নির্বাহী প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বিভাগ-১, মোঃ আশরাফুল আলম বলেন ‘বর্তমানে সকল প্রকল্প সবুজ জলবায়ু এর কথা মাথায় রেখেই বাস্তবায়ন করা হচ্ছে, এছাড়া এখন সকল প্রকল্প বাস্তবায়ন করার সময় সম্ভাব্য সকল তথ্য জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়, স্থানীয় সকল জন সাধারণকে যুক্ত করা হচ্ছে। সামনে আরও বড় কিছু প্রকল্প বাস্তবায়নের জন্য প্রক্রিয়াধীন রয়েছে, সেখানে স্থানীয় সকল জন সধারনের অংশগ্রহণ নিশ্চিত করা হবে বলে তিনি সকলকে অবহিত করেন’। অধ্যাপক জাফর ইমাম বলেন ‘ আজকের এই আয়োজন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সকলের সাথে সকলের সমন্বয় সাধনের মাধ্যমে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে’।

সর্বশেষ অধিপরামর্শ সভার সভাপতি বলেন জলবায়ু মোকাবেলার সকল অর্থ খরচ করার সময় স্থানীয় জনগনকে সাথে নিয়ে কাজ করার প্রতিশ্রুতি প্রদান করেন এবং সনাক-খুলনা, ও টিআইবি কে সাথে নিয়ে স্বচ্ছতা ও জবাদিহিতা নিশ্চিত করার জন্য একসাথে কাজ করার বিষয়ে মতামত প্রকাশ করে সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

This post has already been read 601 times!