Thursday 28th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তির ওপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে ভাসমান কৃষি প্রযুক্তির ওপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at নভেম্বর ২৭, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল):  বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম। দিনব্যাপী এই প্রশিক্ষণে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। গেস্ট অব অনার ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, এসও মো. মাহবুবুর রহমান, এসও আমিনুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ভাসমান কৃষিকে আধুনিকায়ন করা প্রয়োজন। এর মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকও হবেন লাভবান। তিনি আরো বলেন, ভাসমান কৃষির শস্য নিরাপদ হয়। সেকারণে বাজারমুল্য ভালো পাওয়া যায়। তাই এর সম্প্রসারণ জরুরি। প্রশিক্ষণে উপসহকারি কৃষি কর্মকর্তা, উর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারি এবং বৈজ্ঞানিক সহকারিসহ ৬০ জন অংশগ্রহণকারি উপস্থিত ছিলেন।

This post has already been read 2055 times!