Tuesday 9th of August 2022
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / পুষ্টির প্রচারণায় তরুণদের উদ্ভাবনী ভাবনা কাজে লাগানোর আহবান

পুষ্টির প্রচারণায় তরুণদের উদ্ভাবনী ভাবনা কাজে লাগানোর আহবান

Published at নভেম্বর ২২, ২০২১

নিজস্ব প্রতিবেদক : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের তরুণ জনগোষ্ঠীকে পুষ্টি কার্যক্রমের প্রচারণায় যুক্ত করে তাদের উদ্ভাধনী ভাবনাকে কাজে লাগাতে হবে। এ সময় পুষ্টি খাতের লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

সোমবার (২২ নভেম্বর) খাদ্য অধিদপ্তরের ফুড প্লানিং এন্ড মনিটরিং (এফপিএমইউ) ইউনিটের কনফারেন্স রুমে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড এর লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। পুষ্টি নিরাপত্তা অর্জনের মাধ্যমে সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তি নিশ্চিত হবে অচিরেই। এখানে তরুণদের ভূমিকা হবে গুরুত্ববহ।

তিনি বলেন,স্কুল-কলেজ,মসজিদ-মাদ্রাসার শিক্ষক- ইমামদের মাধ্যমে  জনসাধারণের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধি ও নিরাপদ খাদ্য সম্পর্কে অবহিত করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি আরো বলেন, অপুষ্টি রোধে নিউট্রিশন ক্লাবের সদস্যরা বিশেষ করে তরুণেরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। তরুণদের আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তাদের সৃজনশীলতা এবং নেতৃত্বদানের সক্ষমতা বৃদ্ধির জন্য খাদ্য মন্ত্রণালয় সবধরনের সহায়তা করবে বলে  মন্ত্রী উল্লেখ করেন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মাৎ নাজমানারা খানুম এর সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনষ্টিটিউটের প্রফেসর ড. নাজমা শাহীন, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন(গেইন) এর কান্ট্রি ডিরেক্টর  ডা. রুদাবা খন্দকার, সান ফোকাল পয়েন্টের টেকনিক্যাল সাপোর্ট ডা. মো: এম ইসলাম বুলবুল, এফপিএমইউ এর মহাপরিচালক মো: শহীদুজ্জামান ফারুকী, নিউট্রিশন অলিম্পিয়াড এর উদ্যোক্তা বি.বি.আই.ডি ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো: মহীদ উদ্দিন আকবর বক্তৃতা করেন।

এর আগে মন্ত্রী আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড এর লোগো উন্মোচন করেন।

This post has already been read 841 times!