Thursday 19th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের গৌরনদীতে জিঙ্কসমৃদ্ধ বিনাধান-২০’র ওপর কৃষক মাঠদিবস অনুষ্ঠিত

বরিশালের গৌরনদীতে জিঙ্কসমৃদ্ধ বিনাধান-২০’র ওপর কৃষক মাঠদিবস অনুষ্ঠিত

Published at নভেম্বর ১০, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল জিঙ্কসমৃদ্ধ আমন ধানের চাষ সম্প্রসারণের লক্ষ্যে বিনাধান-২০’র ওপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১০ নভেম্বর) গৌরনদীর খাঞ্জাপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে  ভার্চুয়ালী উদ্বোধন করেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

তিনি বলেন, বিনাধান-২০ পুষ্টিতে ভরপুর। আছে জিঙ্ক এবং আয়রণ। জীবনকাল কম। আমনের পর সরিষা ও মুগসহ অন্যান্য রবি ফসল আবাদে আছে যথেষ্ট সুযোগ। তাই দক্ষিণাঞ্চলের জন্য এ ধান আশীর্বাদ।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম, ডিএইর উপপরিচালক  মো. হারুন-অর-রশিদ এবং উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান।

উপসহকারি কৃষি কর্মকর্তা দিপঙ্কর বাড়ৈর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানা, এসও নাজমুন নাহার পপি, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উপসহকারি কৃষি কর্মকর্তা আলী আজগর মোল্লা প্রমুখ। মাঠদিবসে শতাধিক কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 395 times!