মৎস্য বীজ উৎপাদন খামারে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ধনী দেশগুলির কারণেই বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের সম্মুখীন। এর ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে স্বল্পন্নোত ও উন্নয়নশীল দেশগুলি। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত কারণে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য সর্বস্তরের জনগণকে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি ও এর প্রভাব এবং করণীয় সম্পর্কে সচেতন করে তুলতে হবে।

সিটি মেয়র বুধবার (০৩ নভেম্বর) সকালে নগরীর গল্লামারিতে মৎস্য প্রশিক্ষণ কেন্দ্র, মৎস্য বীজ উৎপাদন খামারে ‘‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। মৎস্য অধিদপ্তরের সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট-এর আওতায় কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত জাতিসংঘসহ বিশ্ব পরিমন্ডলে জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলার জন্য সোচ্চার ভূমিকা পালন করে আসছেন। জলবায়ু পরিবর্তনকে তিনি বৈশ্বিক ইস্যু হিসেবে চিহ্নিত করে একটি ‘বিশ্ব পদ্ধতি’ প্রণয়নের মাধ্যমে পরবর্তী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ রেখে যাওয়ার ওপর জোর দিয়েছেন। সিটি মেয়র জলবায়ু সহিষ্ণু উন্নয়ন কাজ বাস্তবায়নসহ বন্যা, খরা ও লবণাক্ততা সহনশীল চাষাবাদ ব্যবস্থা প্রণয়নের ওপরও গুরুত্বারোপ করেন। দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সংশ্লিষ্ট সবার সহযোগিতার দ্বারা জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব কমিয়ে আনা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

মৎস্য অধিদপ্তর-খুলনার বিভাগীয় উপপরিচালক মোঃ আবু সাইদ-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. খন্দকার আনিসুল হক ও মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণের কোয়ালিটি এ্যাসুরেন্স ম্যানেজার এস এম রেজাউল করিম। প্রকল্পের পরিচিতি ও বাস্তবায়ন কৌশল তুলে ধরেন সাসটেইনেবল কোষ্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্পের উপপরিচালক সরোজ কুমার মিস্ত্রি। বটিয়াঘাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিতাই চন্দ্র গাইন ও চঞ্চলা মন্ডল, ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের সহসভাপতি হুমায়ুন কবীরসহ জনপ্রতিনিধি ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

This post has already been read 2113 times!

Check Also

আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো দেশের মৎস্য খাতে নতুন অধ্যায়ের সূচনা করবে- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আন্তর্জাতিক অ্যাকুয়াকালচার ও সি ফুড শো আয়োজন দেশের মৎস্য খাতে নতুন অধ্যায়ের …