Thursday 18th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ভাসমান কৃষির মাঠ দিবসে কৃষি সচিব

বরিশালে ভাসমান কৃষির মাঠ দিবসে কৃষি সচিব

Published at অক্টোবর ২৫, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার (২৩ অক্টোবর) আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। তিনি বলেন, ভাসমান ধাপে এত সুন্দর ফসল হয়, না দেখলে কারো বিশ্বাস হবে না। তাই আমাদের জলমগ্ন এলাকা চাষের আওতায় আনা দরকার। শুধু দক্ষিণাঞ্চলে নয়, দেশের হাওর-বাওড়গুলোতেও কৃষির এ আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ করা প্রয়োজন। এর মাধ্যমে পুষ্টি ও নিরাপদ খাদ্য উৎপাদনে সহায়ক হবে।

বিএআরআই’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অপূর্ব কান্তি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ্’, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার এবং ডিএই’র সরেজমিন উইংয়ের পরিচালক এ কে এম মনিরুল আলম।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক ড. সুরজিত সাহা রায়, আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন, প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার প্রমুখ।  অনুষ্ঠানে বাবুগঞ্জ, উজিরপুর এবং কালকিনির ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1312 times!