Saturday 4th of February 2023
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে দি ভেট এক্সিকিউটিভ -এর বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে দি ভেট এক্সিকিউটিভ -এর বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত

Published at অক্টোবর ৯, ২০২১

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: “ডিম একটি সুপার ফুড” এই শ্লোগানকে প্রতিপাদ্য করে শুক্রবার (৮ অক্টোবর) রাত ১০ টায় দেশের বেসরকারি ভেটেনারিয়ানদের সংগঠন ’দি ভেট এক্সিকিউটিভ’ অনলাইন প্লাটফর্ম জুমে বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে। এতে World Veterinary Poultry Association (BB) এর প্রেসিডেন্ট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের প্রফেসর ড. রফিকুল ইসলাম ডিমের সার্বিক পুষ্টিমান, মানুষের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে ডিমের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনায় ডিম কেন সুপার ফুড সে বিষয়ে নানা তথ্য উপাত্ত তুলে ধরেন।

তিনি বলেন, ডিম একটি প্রাকৃতিক সুপার ফুড। ডিম মানব দেহের,  বিশেষ করে বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশে কার্যকর ভূমিকা রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ডিম ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধেও  কার্যকরী। এছাড়াও ডিমের হাই কোয়ালিটি প্রোটিন, ভিটামিন ও মিনারেল এটাকে সুপার ফুডে পরিণত করেছে। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখার জন্যে উনি সকলের প্রতি আহবান জানান। তিনি আরো বলেন একজন পূর্ণ বয়স্ক মানুষের দিনে অন্তত ৩ টি ডিম খাওয়া উচিত।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা ডিমকে একটি কম্পল্পিট ফুড প্যাকেজ হিসেবে তুলে ধরেন। তিনি সবাইকে প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখার পরামর্শ দেন।

আলোচনা সভায় বাংলাদেশ কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন এর মহাসচিব ড. হাবিবুর রহমান মোল্লা সাম্প্রতিক নানা উদাহরণ তুলে ধরে করোনার মতো প্রাণঘাতি রোগ মোকাবেলায় শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলায় ডিমের ভূমিকা নিয়ে আলোকপাত করেন। এছাড়া  তিনি দেশে নিরাপদ প্রাণিজ আমিষ জোগানোতে অধিক সংখ্যক ভেটেরিনারিয়ানকে কাজের সুযোগ করে দিতে সরকারের প্রতি আহবান জানান।

দি ভেট এক্সিকিউটিভ এর প্রেসিডেন্ট ডা. বিশ্বজিৎ রায় আন্তর্জাতিক পর্যায়ে মাথাপিছু ডিম গ্রহণের চেয়ে বাংলাদেশ যে অনেক পিছিয়ে আছে সে কথা স্মরণ করিয়ে দিয়ে মেধাবী জাতি গঠনে ডিমের গুরুত্ব তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন আগামী এক দশকে বাংলাদেশে মাথাপিছু ডিম গ্রহণের পরিমান ২০০ ছাড়িয়ে যাবে।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে থাকা দি ভেট এক্সিকিউটিভ এর জেনারেল সেক্রেটারি ডা. সাইফুল বাসার খামারী ও ভোক্তা সকলকেই ডিমের ন্যায্য মূল্য নিশ্চিত করার আহবান জানান। তিনি আরো বলেন আন্তর্জাতিক বাজারে ফিডের কাঁচামালের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পোল্ট্রি ফিডের দাম বেড়েছে। ফলে ডিমের উৎপাদন খরচও অনেক বেড়ে গেছে, যদিও সে তুলনায় ডিমের দাম বেড়েছে সামান্য। তিনি সরকারী নীতি নির্ধারকদের ফিডের কাঁচামালের দাম নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা নেয়ার আহবান জানান।

তিনি পূর্ব ঘোষিত সময়ের চেয়ে ১ ঘন্টা পর লাইভ সম্প্রচার শুরু হওয়ায় দুঃখ প্রকাশ করেন। তিনি আরো বলেন ভিউয়ার্সদের মধ্য থেকে টপ টেন কমেন্ট/প্রশ্নকারীকে ডায়মন্ড এগ লিমিটেডের সৌজন্যে ডিম দিবসের স্পেশাল গিফট  প্রদান করা হবে। টপ টেন বিজয়ীর নাম আজ রাত ১০ টায় ঘোষণা করা হবে। তিনি ডায়মন্ড এগ লিমিটেডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে আলোচকবৃন্দ  দর্শকদের কাছ থেকে আসা নানা প্রশ্নের  বৈজ্ঞানিক ব্যাখ্যা তুলে ধরেন।

“ডিম খান প্রতিদিন, ডিমের পুষ্টি অপরিসীম” এই শ্লোগানকে বাস্তবায়ন করার আহবান জানিয়ে সঞ্চালক ডা. সাইফুল বাসার অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

This post has already been read 1711 times!