Saturday 28th of May 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / ব্রি’র ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ব্রি’র ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Published at অক্টোবর ২, ২০২১

ব্রির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর।

নিজস্ব প্রতিবেদক: নানা কর্মসূচির মধ্যদিয়ে ইনস্টিটিউটের ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। শুক্রবার ( ১ অক্টোবর ২০২১) গাজীপুরে ইনস্টিটিউটের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠান মালার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এ সময় ব্রির পরিচালক ( প্রশাসন  ও সাধারণ পরিচর্যা), পরিচালক ( গবেষণা), বিভাগ ও শাখা প্রধানগণ এবং ক্রিয়াশীল সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে ব্রির প্রশাসনিক ভবনের সামনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। বিশেষ অতিথি ছিলেন পরিচালক ( গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জমান। সভাপতিত্ব করেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আবু বকর ছিদ্দিক। আলোচনা সভা শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন মাননীয় মহাপরিচালক। আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন সিনিয়র সহকারী পরিচালক ( প্রশাসন) কাওছার আহমদ।

এসব অনুষ্ঠানে ব্রির বিভাগ এবং শাখা প্রধানগণ, বিভিন্ন স্তরের বিজ্ঞানী কর্মকর্তা, কর্মচারী, শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্র্রি  ১৯৭০ সালের ১ অক্টোবর প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সাতটি হাইব্রিডসহ মোট ১০৬টি উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে যা দেশের ৮০ ভাগ জমিতে চাষাবাদ হয় এবং শতকরা ৯১ ভাগ ধান উৎপাদন হয় এসব জাত থেকে।

This post has already been read 474 times!