Saturday 28th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / মিরপুরে পরিবেশবান্ধব পদ্ধতিতে পোকামাকড় নিয়ন্ত্রণে পার্চিং উৎসব

মিরপুরে পরিবেশবান্ধব পদ্ধতিতে পোকামাকড় নিয়ন্ত্রণে পার্চিং উৎসব

Published at আগস্ট ২৬, ২০২১

মো.জুলফিকার  আলী (পাবনা) : কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলায় ধুবইল ইউনিয়নের গোবিন্দগুনিয়া ব্লকের কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে কীটনাশকের স্প্রে ব্যতীত পরিবেশবান্ধব পদ্ধতিতে স্বল্প খরচে ধানের বিভিন্ন প্রকার পোকা নিয়ন্ত্রণের জন্য ধানের জমিতে গাছের ডাল পুতে পাখি বসার ব্যবস্থা করে দেওয়া (পার্চিং) উৎসব বৃহস্পতিবার (২৬ আগস্ট) উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানে অতিথির বক্তব্যে কৃষকদের উদ্দেশ্যে মিরপুর উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ইমরান বিন ইসলাম বলেন, ফসলের জমি থেকে অপেক্ষাকৃত উঁচু স্থানে পাখি বসার জন্য শুকনো গাছের ডাল/বাঁশের কঞ্চি পুঁতে দেয়াই হলো পার্চিং। পার্চিং করলে আপনার ফসলের পোকা সম্পূর্ণ নিয়ন্ত্রণ হবে না ঠিকই তবে পার্চিং হচ্ছে সমন্বিত বালাই ব্যবস্থাপনার একটি উত্তম পরিবেশ বান্ধব কৌশল। পার্চিং করে দিলে পাখি সহজেই ফসলের ক্ষতিকারক পোকা খেয়ে ধ্বংস করবে এবং পার্চিং এর ফলে জমিতে পাখির বিষ্টা যোগ হয়ে জমির উরর্বরতা বৃদ্ধি পাবে। তাই কৃষক ভাইদের প্রতি তিনি ধানের জমিতে পার্চিং ব্যবহার করার উপস্থিত কৃষকদের আহবান জানান।

উক্ত পার্চিং উৎসবে উপস্থিত ছিলেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ ফরহাদ শরীফ। এছাড়াও উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার মোঃ আব্দুল আলিম,মো ঃ মাসুদ পারভেজ মো ঃ আব্দুস সালাম। এ সময়ে প্রায় অর্ধ শতাধিক কৃষক পার্চিং উৎসবে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন। পার্চি উৎসব আযয়োজন করেন সংশিষ্ট উপসহকারী কৃষি অফিসার মো ঃ মকিবুল ইসলাম।

এই পদ্ধতিটি অর্থ সাশ্রয়ী, কৃষকের আয়াশলব্ধ এবং পরিবেশ বাদ্ধব হওয়ায় কৃষকেরা সহজেই অধিক উৎপাদনের জন্য পদ্ধতিটি বেছেনেন।

উদ্বুদ্ধকরণের মাধ্যমে কীটনাশকের স্প্রে ব্যতীত পরিবেশবান্ধব পদ্ধতিতে স্বল্প খরচে ধানের বিভিন্ন প্রকার নিয়ন্ত্রণের জন্য পার্চিং উৎসব। উক্ত উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ইমরান বিন ইসলাম এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ ফরহাদ শরীফ এছাড়াও উক্ত উৎসবে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষিঅফিসার মোঃ আব্দুল আলিম,মোঃ মাসুদ পারভেজ মোঃ আব্দুস সালাম। এ সময়ে প্রায় অর্ধ শতাধিক কৃষক পার্চিং  উৎসবে উপস্থিত ছিলেন। পার্চি উৎসব আযয়োজন করেন ধুবইল ইউনিয়নের গোবিন্দগুনিয়া ব্লকের সংশিষ্ট উপসহকারী কৃষি অফিসার মোঃ মকিবুল ইসলাম।

This post has already been read 778 times!