Wednesday 7th of December 2022
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / নওগাঁয় আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

নওগাঁয় আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

Published at আগস্ট ৩, ২০২১

নওগাঁ সংবাদদাতা: মঙ্গলবার (৩ আগস্ট) নওগাঁয় ২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ার ফলে স্বল্পসময়ে নওগাঁয় করোনা রোগী সনাক্তকরণ এবং করোনা আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনা সহজ হবে। জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস উল্লেখ করে তিনি বলেন, এ ল্যাব না থাকায় করোনা রোগী সনাক্তকরণে সমস্যা হচ্ছিল। স্যাম্পল দিতে এসে কেউ যেন  অবহেলার শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে ল্যাব সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

তিনি বলেন, করোনা সনাক্ত করতে  সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য নওগাঁ থেকে রাজশাহী, বগুড়া এমনকি ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানোর ফলে ফলাফল পেতে বিলম্ব হতো। অনেক ক্ষেত্রে সংগ্রহকৃত নমুনা নষ্ট হয়ে যাওয়ায় সঠিক ফল পেতেও অসুবিধায় পড়তেন রোগীরা। মন্ত্রী বলেন,এখন আর এ সমস্যা থাকবে না।

উল্লখ্য,স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে সেটি স্থাপনের কাজ ঝুলে ছিলো। আরটি-পিসিআর ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাবটি চালু করা যাচ্ছিলো না।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিজস্ব অর্থায়নে বায়োসেপটিক ক্যাবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি সুবিধার এ ল্যাবে আজ থেকেই নমুনা পরীক্ষা শুরু হবে। প্রতিদিন এখানে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়া সম্ভব হবে।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারী এর সভাপতিত্বে সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, মো: আনোয়ার হোসেন হেলাল, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মালেক,জেলা প্রশাসক মো: হারুন অর রশিদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম ফজলে রাব্বি, সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ এবং বিএমএ সভাপতি ডা. মো: হাবিবুর রহমান অনুষ্ঠানে বক্তৃতা করেন

এর আগে অপর এক অনুষ্ঠানে সদর উপজেলা অডিটোরিয়ামে করোনাকালে দরিদ্র ও নিন্ম আয়ের ২৫০ জন মানুষের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে খাদ্য সহায়তা বিতরণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

This post has already been read 1823 times!