Sunday 22nd of May 2022
Home / মৎস্য / বিলুপ্তপ্রায় ৭৩টি কচ্ছপসহ ১ জনকে আটক করেছে কোস্ট গার্ড

বিলুপ্তপ্রায় ৭৩টি কচ্ছপসহ ১ জনকে আটক করেছে কোস্ট গার্ড

Published at জুলাই ২৭, ২০২১

নিজস্ব প্রতিবেদক: ৭৩ টি বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপসহ ০১ জন কচ্ছপ ব্যবসায়ীকে আটক করেছে বাংলাদেশ কোস্টগার্ড। সোমবার (২৬ জুলাই) সন্ধ্যায় বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের বিসিজি বেইস মংলা কর্তৃক বাগেরহাট জেলার মোংলা থানাধীন আপাবাড়ির দিগরাজ এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে উক্ত কচ্ছ্প ও ব্যাক্তিকে আটক করা হয়।

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে উক্ত এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৭৩ টি বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপসহ মনোজ রায় (৩০) নামে কচ্ছপ ব্যবসায়ীকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তি মনোজ রায় (৩০) বাগেরহাট জেলার মোংলা থানার দিগরাজ গ্রামের মঙ্গল চন্দ্র রায় এর ছেলে।

জব্দকৃত কচ্ছপ এবং আটককৃত ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা এর নিকট হস্তান্তর করা হয়েছে।

পরবর্তীতে মোবাইল কোর্টের মাধ্যমে আটককৃত ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে এবং জব্দকৃত বিরল প্রজাতির কচ্ছপসমূহ বাগেরহাটের হযরত খানজাহান আলীর (রঃ) দিঘিতে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আটককৃত কচ্ছপ ব্যবসায়ীদের মতই কিছু অসাধু ব্যক্তিরা তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য বিভিন্ন ভাবে এ সকল অবৈধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে যার কারণে সুন্দরবনসহ জীববৈচিত্রের বিভিন্ন প্রাণীজ সম্পদ বিলুপ্তির মুখোমুখি।

কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি ডাকাতি দমন, অবৈধ অনুপ্রবেশ মাদকদ্রব্য নিয়ন্ত্রনসহ বন্যপ্রাণী সংরক্ষণে কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

This post has already been read 526 times!