Tuesday 24th of May 2022
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / এখন ভাতের মধ্যেই পাবেন প্রয়োজনীয় জিংক

এখন ভাতের মধ্যেই পাবেন প্রয়োজনীয় জিংক

Published at জুন ১৫, ২০২১

বরিশাল সংবাদদাতা: অবিশ্বাস্য হলেও সত্য, এখন ভাতের মধ্যেই পাওয়া যাচ্ছে মানবদেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান জিংক। একজন মানুষ দৈনিক তিনবেলা জিংক চালের ভাত খেলে তার শরীরে জিংক-এর চাহিদা পূরণ হয়।

মঙ্গলবার (১৫ জুন) সিসিডিবি’র উদ্যোগে হারভেস্টপ্লাস বাংলাদেশ-এর আর্থিক সহায়তায় বরিশালের উজিরপুর উপজেলা কনফারেন্স হলে ‘রাইস গ্রেইন ভ্যালু চেইন এক্টরস’ মতবিনিময় সভায় এসব কথা বলেন উপস্থিত বক্তাগণ। উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন এবং উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ।

মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা উল্লেখ করে এ সময় তারা বলেন, জিংক সমৃদ্ধ খাবার গ্রহণ করলে সন্তানরা খাটো হয় না। শিশুদের শরীরের বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধামন্দা দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দৈনিক শিশুদের ৩-৫ মিলিগ্রাম এবং নারীদের ৮-৯ মিলিগ্রাম জিংকের প্রয়োজন হয়। কিশোরী মেয়ে ও গর্ভবতী মায়েদের দেহে জিংকের অভাব হলে শারীরিক দুর্বলতা দেখা দেয় এবং গর্ভের সন্তানের স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।

কৃষক, চাল-কল মালিক ও চাল বিক্রেতাদের উদ্দেশ্যে বক্তাগণ বলেন, জিংক ধান/চাল বাণিজ্যিকিকরণ প্রক্রিয়া তরান্বিত করার লক্ষে জিংক চাল আলাদা বস্তায় ব্রান্ডিং/বিক্রি করার জন্য আশু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। সর্বোপরি তারা, বর্তমান বোরো মৌসুমে ব্রি ধান৭৪ এবং ব্রিধান৮৪ জাত এবং আমন মৌসুমে ব্রিধান ৬২, ব্রিধান ৭২ ও বিনা ২০ চাষাবাদের জন্য কৃষকদের প্রতি আহ্বান জানান।

বেসরকারি প্রতিষ্ঠান সিসিডিবির সমন্বয়কারী সমীরণ বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  এলাহি এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফরহাদ হোসেন, হারভেস্টপ্লাসের বিভাগীয় সমন্বয়কারী জাহিদ হোসেন, হারভেস্ট প্লাসের কর্মকর্তা মো. রহুল কুদ্দুস প্রমুখ। সভায় জিঙ্কধান চাষি, ধানক্রেতা এবং মিল মালিকসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 715 times!