Friday 27th of May 2022
Home / uncategorized / মানসম্মত বীজ উৎপাদন ও বিতরণে গুরুত্ব দিতে হবে

মানসম্মত বীজ উৎপাদন ও বিতরণে গুরুত্ব দিতে হবে

Published at জুন ১৪, ২০২১

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম বলেছেন, অধিক ফসল উৎপাদনের জন্য প্রকৃত কৃষকদের মাঝে উন্নতমানের বীজ সরবরাহ করতে হবে। ইউনিয়নভিত্তিক বীজ এসএসই গঠন করে মানসম্মত বীজ উৎপাদন ও বিতরণে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি কৃষকদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করতে হবে।

সোমবার (১৪ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের জাতীয় কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিনিয়র সচিব বলেন, ফসল ব্যবস্থাপনা সঠিকভাবে করার জন্য আমাদেরকে সমলয় চাষাবাদে যেতে হবে। কৃষিকে বহুমুখীকরণ করে বাণিজ্যিক কৃষিতে রুপান্তর করতে হবে। অধিক উৎপাদনের মাধ্যমে আমদানি হ্রাস করতে পারলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।  নিরাপদ ফসল উৎপাদন ও রফতানি বৃদ্ধি করতে হবে। স্বল্প জীবনকাল সম্পন্ন ফসল উৎপাদন করে শস্যের নিবিড়তা বৃদ্ধির মাধ্যমে পুষ্টিসমৃদ্ধ ফসল উৎপাদনে গুরুত্বারোপ করেন তিনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক একেএম মনিরুল ইসলাম, ও বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালক আবদুর রাজ্জাক। স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. খায়রুল আলম। কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, উপপরিচালক, উপজেলা কৃষি অফিসারগণসহ প্রকল্প সংশ্লিষ্টরা সরাসরি ও জুমে অংশগ্রহন করেন।

This post has already been read 525 times!