Thursday 7th of July 2022
Home / পোলট্রি / ভু্ট্টার উৎপাদন বৃদ্ধি ও বিদ্যুৎ বিলে রিবেট চায় পোলট্রি নেতৃবৃন্দ

ভু্ট্টার উৎপাদন বৃদ্ধি ও বিদ্যুৎ বিলে রিবেট চায় পোলট্রি নেতৃবৃন্দ

Published at ফেব্রুয়ারি ৭, ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশে ভু্ট্টার উৎপাদন বৃদ্ধি ও বিদ্যুৎ বিলে রিবেট চায় পোলট্রি নেতৃবৃন্দ। আজ রবিবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি’র অফিসকক্ষে সাক্ষাৎ করে এসব কথা  জানান পোল্ট্রি ইন্ড্রাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) –এর প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন বিপিআইসিসির সভাপতি মসিউর রহমান, সহ-সভাপতি শামসুল আরেফিন খালেদ, ওয়ার্ল্ড’স পোল্ট্রি এসোসিয়েশন বাংলাদেশ শাখার সভাপতি আবু লুৎফে ফজলে রহিম খান এবং ফিড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন বাংলাদেশ -এর সাধারণ সম্পাদক  মো. আহসানুজ্জামান।

সাক্ষাৎকালে দেশের পোল্ট্রি শিল্পে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। বিপিআইসিসির নেতৃবৃন্দ করোনার কারণে পোল্ট্রি শিল্পের সমস্যা তুলে ধরেন। প্রতিনিধিবৃন্দ দেশে ভুট্টার উৎপাদন আরো বাড়াতে কৃষিমন্ত্রীকে অনুরোধ করেন। তাঁরা বলেন, পোল্ট্রি ফিডের প্রায় সবটাই আসে ভুট্টা থেকে। সেজন্য উৎপাদন বাড়াতে পারলে ফিডের খরচ অনেক হ্রাস পেত।

তাছাড়া ফার্মের মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর এই বার্তাটি কীভাবে ভোক্তার নিকট আরো জোরালভাবে পৌঁছানো যায় সে ব্যাপারে কৃষিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এছাড়া, নেতৃবৃন্দ পোল্ট্রি শিল্পে সরবরাহকৃত বিদ্যুৎ বিলের  উপর ২০% রিবেট পুনরায় চালুর অনুরোধ করেন।

কৃষিমন্ত্রী বলেন, মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর এই বার্তাটি সবার কাছে পৌছেঁ দিতে হবে। ফার্মের মুরগিতে মানুষের আগ্রহ বাড়াতে হবে। সেলক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। তিনি বলেন, ভুট্টার উৎপাদন আরো বাড়াতে কাজ চলছে। দেশের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুবই উপযোগী। দক্ষিণাঞ্চলের লবণাক্ত জমিতেও এখন ভুট্টার ভাল ফলন হচ্ছে। কাজেই, কয়েক বছরের মধ্যেই ভুট্টার উৎপাদন দ্বিগুণ হয়ে যাবে।

বৈঠকে দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়ন ও বিকাশে কৃষি মন্ত্রণালয়ের পক্ষে থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে বলে কৃষিমন্ত্রী প্রতিনিধি দলকে আশ্বাস প্রদান করেন।

This post has already been read 3089 times!