Tuesday 5th of July 2022
Home / পোলট্রি / ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বইয়ের মোড়ক উন্মোচন

‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বইয়ের মোড়ক উন্মোচন

Published at অক্টোবর ২৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক: ডা. মো. আ. ছালেক রচিত পোলট্রি শিল্পের উদ্যোক্তা ও খামারিদের জন্য ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (২৪) অক্টোবর অনলাইন প্লাটফর্ম জুম এবং ফেসবুকে পেইজের মাধ্যমে বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসিআই এগ্রিবিজনেস -এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ফা হ আনসারী এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তর এর মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড. নাথু রাম সরকার, মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট; ড. এস ডি চৌধুরী, সাবেক অধ্যাপক, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়; শামসুল আরেফিন খালেদ সহ-সভাপতি, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)ও সাবেক সভাপতি, ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা; মসিউর রহমান, সভাপতি, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

আলোচক হিসেবে ছিলেন ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বইয়ের লেখক ডা. মো. আ. ছালেক, চীফ টেকনিক্যাল অ্যাডভাইজার, এসিআই এনিম্যাল হেলথ; শাহিন শাহ, ব্যবসা পরিচালক, এসিআই এনিম্যাল হেলথ; ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, চীফ অ্যাডভাইজার, এসিআই এনিম্যাল হেলথ ও সাবেক মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর; ডা. মো. আবু সুফিয়ান সহকারী পরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর।

পোলট্রি শিল্প উন্নয়নের জন্য যে জ্ঞান দরকার সেটি এই বইটি থেকে জানা যাবে। বইটি অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় লেখা হয়েছে বলে সাধারণ ও নতুন উদ্যোক্তারা ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারনা পাবেন। বইটি খামার পরিচালনায় সহায় হবে বলে আলোচক সূত্রে জানা যায়।

বইটিতে মোট ৬টি অধ্যায় এবং ২৯টি অনুচ্ছেদ রয়েছে, যেখানে ব্রয়লার পালন, খামার ব্যবস্থাপনা, চিকিৎসা, অর্থ সংস্থান, ব্রয়লার বাজারজাতকরণ এবং রেকর্ড কিংপিং সহ বিভিন্ন বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে ছিলেন ডা. হুমায়ূন আরেফিন, হেড অব মার্কেটিং, এসিআই এনিম্যাল হেলথ।

বইটির মূল্য ধরা হয়েছে ১০০ টাকা। প্রাপ্তিস্থান: এসিআই সেন্টার। যোগাযোগ:০১৭১৩ ০৬৮৩১৩  (ডা. আতিক)

This post has already been read 2380 times!