Saturday 24th of September 2022
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় ‘আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ ওপর কৃষক প্রশিক্ষণ

পাবনায় ‘আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ ওপর কৃষক প্রশিক্ষণ

Published at অক্টোবর ২১, ২০২০

মো. জুলফিকার আলী : কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশারীকরণ শীর্ষক প্রকল্পের আত্ততায় আয়োজিত পাবনা অঞ্চলের পাবনা সদর, সাথিঁয়া, বেড়া ও সুজানগর ০৪ টি উপজেলার এআইসিসি সদস্যদের “আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার” বিষয়ের ওপর ২ দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ গত ১৯-২০ অক্টোবর পাবনাস্থ  কৃষি  তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিসসের আইসিটি ল্যাবে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সহকারী তথ্য অফিসার তুষার কুমার সাহা।এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশারীকরণ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক, কৃষিবিদ ড. মো. সাইফুল ইসলাম এবং প্রশিক্ষণের শুভ উদ্ধোধন ঘোষণা করেন।

তিনি বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকারের সঠিক এবং সময়োপযোগী পদক্ষেপে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে খাদ্যাভ্যাস পরিবর্তন, পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ ও গ্রামীণ জীবনযাত্রর মান উন্নয়নে মাঠ পর্যায়ে আধুনকি কৃষি প্রযুক্তি ব্যবহার সম্প্রসারণে মাধ্যমে কৃষকরের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করার ক্ষেত্রে প্রশিক্ষনের কোন বিকল্প নেই। এর ধারাবহিকতায় কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) মাধ্যমে কৃষি তথ্য সেবা কৃষকদের দোরগোড়ায় পৌঁছাতে এআইসিসি সদস্যদের প্রশিক্ষিত করার লক্ষ্যে প্রশিক্ষণ প্রয়োজন। সেই সাথে তিনি প্রকল্পের পরিচিতি, কৃষি তথ্য বিস্তারে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ভূমিকা এবং কৃষিতে তথ্য প্রযুক্তির (অ্যাপস, ওয়েব সাইট, কৃষি কল সেন্টার, ইউডিসি, ফিয়াক সেন্টার, রেডিও ও টিভি,) ব্যবহার বিষয়ে প্রশিক্ষণে বিস্তারিত আলোচনা করেন। তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদের যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণ লব্ধ জ্ঞান তাদের এলাকায় অন্য চাষীদের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান ।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, পাবনা টেবুনিয়া হর্টিকালচার সেন্টার উপপরিচালক কৃষিবিদ কে.জে.এম আবদুল আওয়াল, পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতি: উপপরিচালক কৃষিবিদ সামছুল আলম, এসআরডিআই, পাবনার  পিএসও কৃষিবিদ ড. ফারুক হোসেন, সরেজমিন গবেষনা বিভাগ, বারি, পাবনার পিএসও, ড. মো: রবিউল আলম, পাবনা ঈশ্বরদী,বিনার এসএসও  কৃষিবিদ মো.মারুফ হোসেন ।

কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার প্রশিক্ষণে বিভিন্ন কার্যকারিতা বিষয়ের ওপর বিস্তারিত তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরেন।

আম ও লিচুর সার ও মুকুল ব্যবস্থাপনা এবং ফলের ব্যাগিং করার সঠিক কৌশল, উত্তম কৃষি ব্যবস্থাপনা ও নিরাপদ খাদ্য উৎপাদন,ধানের আধুনিক জাত সমূহ, উৎপাদন কোলাকৌশল এবং বিপিএইচ ও ব্লাস্ট রোগ সহ অন্যান্য বালাই দমনে করনীয়, ডাল ও তেল ফসল চাষের গুরুত্ব ও বিভিন্ন উন্নত জাতের ডাল ও তেল ফসল চাষের আধুনিক কলাকৌশল, আধুনিক মৃত্তিকা ব্যবস্থাপনা, জৈব সার তৈরী ও ব্যবহার এবং অনলাইন সার সুপারিশ পদ্ধতি, মসলা জাতীয় ফসলের জাত পরিচিতি ও উৎপাদন কলাকৌশল, বিনা উদ্ভাবিত ফসলের আধুনিক জাতসমূহ এবং উৎপাদন কলাকৌশল, গমের বীজ শোধন, সার ও সেচ ব্যবস্থাপনা, ইঁদুর দমন পদ্ধতি এবং ব্লাষ্টসহ অন্যান্য রোগ ও পোকা দমনে করনীয় সম্পর্কে তথ্য উপস্থাপন ও আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয় ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়। উল্লেখ্য উক্ত প্রশিক্ষণে  ৩০ জন এআইসিসি সদস্য অংশগ্রহণ  করেন ।

This post has already been read 1023 times!