Friday 20th of May 2022
Home / শিক্ষাঙ্গন / সবার জন্য নিরাপদ খাদ্য ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে: সিকৃবি ভিসি

সবার জন্য নিরাপদ খাদ্য ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে: সিকৃবি ভিসি

Published at মার্চ ৩, ২০২০

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো, মতিয়ার রহমান হাওলাদার বলেছেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে সবার জন্য নিরাপদ খাদ্য এবং সুস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। মুজিব বর্ষে আমাদেরকে এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধ করতে হবে। মঙ্গলবার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স ইন বাংলাদেশ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে এনএটিপি-টু এর অর্থায়নে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল ও সিলেট বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক ডা: মো. আমিনুল ইসলাম।

বিএআরসি এর প্রাণিসম্পদ বিভাগের পরিচালক ড. নাজমুন নাহার করিম এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উক্ত প্রতিষ্ঠানের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কোর্স সমন্বয়ক ড. মো. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে বক্তারা বলেন এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারের ফলে  জীবাণু প্রতিরোধের ক্ষমতা হ্রাস পায় এক পর্যায়ে তা অকার্যকর হয়ে যায়। একারণেই সঠিক এন্টিবায়োটিক নির্বাচন করে এর সঠিক মাত্রা এবং সঠিক ব্যাপ্তিকাল নির্ধারন করতে হবে। এ

সময় তারা এন্টিবায়োটিকের যথেচ্ছ বিক্রি ও ব্যবহার রোধে কঠোর আইন প্রয়োগের দাবি জানান। ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের শিক্ষকবৃন্দ এবং সিলেট বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করছেন।

This post has already been read 1418 times!