Tuesday 24th of May 2022
Home / অন্যান্য / যুক্তরাষ্ট্রের মিয়ামি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক কর্মশালায় ফিসটেক প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণ

যুক্তরাষ্ট্রের মিয়ামি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক কর্মশালায় ফিসটেক প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণ

Published at ফেব্রুয়ারি ২৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অবস্থিত বিশ্বখ্যাত স্প্রি জেনেটিক্স (Spring Genetics) এর আয়োজনে ৪দিন ব্যাপী (২৪-২৭ ফেব্রুয়ারি) “1st International Aquaculture Workshop on New Technologies on Global Tilapia Production” আন্তর্জাতিক কর্মশালা শুরু হয়েছে। মিয়ামি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত উক্ত কর্মশালায় বিশ্বের ১৪টি দেশের ৩৫ জন মৎস্য পেশাজীবি ও বিশেষজ্ঞ অংশগ্রহণ করছেন।

বাংলাদেশের মৎস্য সেক্টরে স্বনামধন্য কোম্পানি ফিসটেক হ্যাচারি লিমিটেড –এর চেয়ারম্যান খন্দকার ফরহাদ হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তারেক সরকার এতে অংশগ্রহণ করেছেন।

কর্মশালায় তেলাপিয়া মাছ চাষে রোগ ও খাদ্য ব্যবস্থাপনা, জাত উন্নয়নসহ ইত্যাদি খুঁটিনাটি বিষয়ে অংশগ্রহণকারী অভিজ্ঞ বিশেষজ্ঞগণ গবেষণালব্ধ পেপার উপস্থাপন করবেন। এছাড়াও কর্মশালায় অংশগ্রহণকারীদের ফিল্ড ট্রিপসহ নানা কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার সুযোগ রয়েছে।

উল্লেখ্য যে, বিশ্বখ্যাত Benchmark কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান Spring Genetics বিভিন্ন প্রজাতির মাছের জেনেটিক্স নিয়ে কাজ করে থাকে। বাংলাদেশের ফিসটেক হ্যাচারি লিমিটেড -এর সাথে Spring Genetics এর কারিগরি ও ব্যবসায়িক চুক্তি রয়েছে। সম্প্রতি ফিসটেক লিমিটেড স্প্রি জেনেটিক্স থেকে রোগ সহনশীল (SPF) তেলাপিয়া ব্রুড আমদানি করেছে।

এ সম্পর্কে ফিসটেক হ্যাচারি লিমিটেড –এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তারেক সরকার বলেন, আমরা আগামী দিনে দেশের মৎস্য চাষিদের রোগ সহনশীল, কারিগরি পরামর্শ ও সেবাদানের মাধ্যমে এদেশে তেলাপিয়ার বাণিজ্যিক চাষে সফল বিপ্লব ঘটাতে পরিকল্পনা হাতে নিয়েছি। চাষিদের লাভবান করার জন্য আমাদের সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।

This post has already been read 2839 times!