নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সরকার বদ্ধপরিকর – কৃষি মন্ত্রী

গোপালগঞ্জ : নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় নিরাপদ খাদ্য উৎপাদনের মাধ্যমে পুষ্টি নিশ্চিত করে মেধাবী জাতি গঠনের তাগিদ দিয়ে থাকেন।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) গোপালগঞ্জ জেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বাজেটের এই আলোচনায় কৃষির সবগুলো খাতের কয়েক হাজার কৃষক অংশ নেন। তিনি বলেন, বলেছে; কৃষিকে লাভজনক করার জন্য  উৎপাদন খরচ কমাতে কৃষি যান্ত্রিকীকরণের দিকে অগ্রসর হচ্ছে। বানিজ্যিকীকরণ ও কৃষির বহুমুখিকরণ গুরুত্বপূর্ণ।

তৃণমূলের কৃষকদের ভাবনা, তাদের সুপারিশ জাতীয় বাজেটে প্রতিফলিত হবে- এমন আশা কৃষকদের। ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ আয়োজনে কৃষকরা বলেছেন, কৃষির সবগুলো খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়ন করা হলে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব হবে। জাতীয় বাজেটে শস্য বীমার আওতা বৃদ্ধি ও সুদমুক্ত ঋণের ঘোষণা চান কৃষক। কৃষিতে বরাদ্দ বৃদ্ধি এবং স্থানীয় পর্যায়ে বন্টনের সুপারিশও করেছেন তারা।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ছিলেন প্রধান অতিথি। মন্ত্রীকে পেয়ে মন খুলে আলোচনায় অংশ নিয়ে কৃষকরা নানা সমস্যা, সুযোগ সুবিধা ও দাবির কথা জানান। কৃষকের সুপারিশ বাস্তবায়ন করতেও সুপারিশ করেন তারা। কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। কৃষি ও কৃষকদের কথা মাথায় রেখেই উন্নয়ন পরিকল্পনা করা হয় বলে জানান তিনি। অনুষ্ঠান শেষে মন্ত্রী টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেন।

অনুষ্ঠানে গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী; বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. শাহজাহান ও সরকারী পদস্থ কর্মকর্তা, কৃষি সংশ্লিষ্ট জেলার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

This post has already been read 1765 times!

Check Also

পিরোজপুরের ভান্ডারিয়া তেলফসলের মাঠ দিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়া তেলফসলের মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। …