Saturday 4th of February 2023
Home / অন্যান্য / কৃষিবিদ মান্নান এমপি’র মেধা, মনন সবার জন্য অনুস্মরণীয় -কৃষিমন্ত্রী

কৃষিবিদ মান্নান এমপি’র মেধা, মনন সবার জন্য অনুস্মরণীয় -কৃষিমন্ত্রী

Published at ফেব্রুয়ারি ৬, ২০২০

সারিয়াকান্দি (বগুড়া) : বরেণ্য কৃষিবিদ মরহুম আব্দুল মান্নান, এমপি ছিলেন বাংলাদেশের কৃষি পরিবারের এবং কৃষকদের এক পরম বন্ধু। তার মৃত্যুতে দেশ হারাল একজন বরেণ্য রাজনৈতিক নেতাকে। দল হারাল একজন শক্তিশালী সংগঠককে। কৃষক হারালো তাদের আত্মার আত্মীয়কে। মুখের ওপর অপ্রিয় সত্য কথা বলার মানুষ ছিলেন তিনি। দুর্গম এই এলাকাটিকে তিনি পরিনত করেছেন মহিরুহে, উন্নয়নের দুর্গে। তার মেধা এবং মনন আমাদের সবার জন্য অনুস্মরণীয়। তার চলনে বলনে এটাই প্রমানিত যে তিনি আওয়ামী লীগের আদর্শকে ধারণ করতেন।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জেলার সারিয়াকান্দি পাবলিক লাইব্রেরি মাঠে কৃষিবিদ মরহুম আব্দুল মান্নান এমপি’র স্মরনে আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, স্বৈরাচারবিরোধী ছাত্র আন্দোলনে তার ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কৃষকদের বিভিন্ন ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে তিনি সক্রীয় ভূমিকা পালন করেন।  ছাত্রজীবন থেকে ছাত্রলীগের নেতা হিসেবে আইয়ুব বিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধে এবং ৭৫ পরবর্তী সময়ে স্বৈরশাসক বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলেছিলেন আবদুল মান্নান। তিনি আজীবন বেঁচে থাকবেন কৃষক ও গণমানুষের অন্তরে।

মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে এই জনপদ ছিল প্রতিকূল। এই রকম প্রতিকূল পরিবেশে রাজনীতি করে আপনাদের অন্তরে স্থান করে নিয়েছিল সাহসি প্রজ্ঞাবান রাজনীতিবিদ মান্নান। চরম প্রতিকূল পরিবেশে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। আমরা সবাইমিলে মান্নান এর অসমাপ্ত কাজ বাস্তবায়নের চেষ্টা করবো বল্লেন  মন্ত্রী।

উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি সাহাদারা মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও আওয়ামী লীগ এর যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সিরাজগঞ্জ এর সংসদ সদস্য ডা. আব্দুল আজিজ,বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক,জেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মুনজিল আলী সরকার এবং জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন প্রমুখ।

This post has already been read 1776 times!