Sunday 22nd of May 2022
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় ১০ শুরু হয়েছে দিনব্যাপি পুষ্পমেলা

পাবনায় ১০ শুরু হয়েছে দিনব্যাপি পুষ্পমেলা

Published at জানুয়ারি ২৫, ২০২০

আশিষ তরফদার (পাবনা):  সর্ব সাধারনকে ফুল চাষে উৎসাহিত করা, ফুল চারা বপনের মাধ্যমে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি, বানিজ্যিক ভিত্তিতে ফুল উৎপাদনে চাষীদের সহায়তা প্রদান এবং উপহার হিসেবে ফুলের বহুল প্রচার প্রসারকে উদ্দেশ্য করে পাবনায় শুরু হয়েছে ১০ দিন ব্যাপী পুষ্পমেলা। শনিবার (২৫ জানুয়ারি) দুপুর ১২ টায়  “আমার বাড়ি আমার ঘর, ফুল চাষে স্বনির্ভর” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনা ও পুষ্পমেলা বাস্তবায়ন কমিটির আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগীয়তায় জেলা ও উপজেলা নার্সারি মালিক সমিতির যৌথ উদ্যেগে খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অফিস চত্বরে পাবনার সুধি, সাংবাদিক রাজনীতিবিদ ও ফুলচাষীদের নিয়ে পুষ্পমেলার-২০২০ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী এর সভাপতিত্বে পুষ্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য  গোলাম ফারুক প্রিন্স। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন পাবনা পুলিশ প্রশাসনের অতিঃ পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন নাহার রেখা।

পুষ্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক কৃষিবিদ মো. সামসুল আলম বলেন, ফুল শুধু সৌন্দর্য বর্ধনের প্রতীক নয়, বর্তমান সময়ে ফুল একটি অত্যন্ত লাভজনক অর্থকরী ফসল। চাষীরা তাদের ফসল সহ অন্যান্য আবাদের পাশাপাশি ফুল আবাদ করে অর্থনৈতিকভাবে দারুন লাভবান হতে পারে। পাবনার বিভিন্ন উপজেলা ফুল চাষের জন্য খুবই উপযোগী এবং সম্ভাবনাপূর্ন। যেহেতু পাবনা জেলা খাদ্যে স্বয়ং সম্পূর্ন সেহেতু ফুল আবাদেও আমাদেরকে স্বয়ং সম্পূর্ণ হতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য, গোলাম ফারুক প্রিন্স বলেন, বাংলাদেশে ফুল ইতোমধ্যেই বিদেশে রপ্তানীর হচ্ছে। প্রতি বছর বাংলাদেশ বিদেশে ফুল রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। এমনকি উপজেলাতেও ফুলের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তিনি নার্সারী মালিক সমিতি এবং উপস্থিত চাষীসহ সকলকে ফুল আবাদের দিকে নজর দিতে আহ্বান জানান।

অন্যদের মধ্যে পুষ্পমেলা বাস্তবায়ন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ মিল্টন প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, পাবনা জেলার উপজেলা কৃষি অফিসার বৃন্দ, বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ, কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক অফিস পাবনার এআইসিও মো. জুলফিকার আলী ও আশিষ তরফদার এবং জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনষ্টিটিউশনের সাধারণ সম্পাদক আবু সাঈদ শিখন ও  জেলা নার্সারী মালিক সমিতির সদস্যবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়া সাংবাদিকবৃন্দ। অনুষ্টানটি সঞ্চালন করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ.এ মাসুম বিল্লাহ।

পরে প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ ফিতা কেটে পাবনা খামারবাড়িতে অনুষ্ঠিত ১০ দিন ব্যাপী পুষ্প মেলার উদ্বোধন এবং মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন। উক্ত মলায় মোট ২৭ টি ষ্টল স্থাপন করা হয়েছে। দেশী ও বিদেশী এবং বিভিন্ন প্রকারের ফুল ও ফলের চারা প্রদর্শন করা হয়। প্রথম দিনেই ফুলপ্রেমীদের উপস্থিতি ছিলো লক্ষনীয়। মেলা চলবে আগামী  ০৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

This post has already been read 1425 times!