Saturday 28th of May 2022
Home / শিক্ষাঙ্গন / ডিন‘স অ্যাওয়ার্ড পেলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ১৫ শিক্ষার্থী

ডিন‘স অ্যাওয়ার্ড পেলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ১৫ শিক্ষার্থী

Published at জানুয়ারি ২০, ২০২০

মো. আরিফুল ইসলাম (বাকৃবি) : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ১৫ জন কৃতি শিক্ষার্থীকে ডিন’স অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। অনুষদের পক্ষ থেকে প্রথম বারের মতো এ সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে আয়োজিত ২০১৯-২০ সেশনে ভর্তিকৃত লেভেল-১ সেমিস্টার-১ নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টশন অনুষ্ঠানে ওই পুরস্কার দেয়া হয়।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান বিন হাবিবের সভাপতিত্বে ওরিয়েন্টশন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি রিচার্স সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. মনোরঞ্জন দাস। অনুষ্ঠানের সঞ্চালনা করেন একোয়াকালচার বিভাগের সহযোগি অধ্যাপক ড. তানভীর রহমান।

অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে অনুষদ সম্পর্কে শিক্ষার্থীদের সামনে নানা দিক তুলে ধরা হয়। এসময় অনুষদের বিভিন্ন বিভাগীয় প্রধানগণ নবীণদের উদ্দেশ্যে বক্তব্য দেন। এরপর সদ্য স্নাতক সম্পন্ন (২০১৬, ১৭ ও ১৮ ব্যাচ) তিন ব্যাচ থেকে মেধাতালিকায় প্রথম পাঁচজনকে ডিন‘স অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সাথে অনুষদে বিভিন্নভাবে বিশেষ অবদান রাখায় অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক ও অধ্যাপক ড. সালেহা খানসহ দুইজন শিক্ষার্থী এবং সেমিস্টার পদ্ধতিতে সবোর্চ্চ সিজিপিএ অর্জন করায় প্রভাষক কামরুন নাহার আজাদকে পুরস্কৃত করা হয়।

এসময় বক্তারা বলেন, মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে ৫ হাজার ৮শত ২৬ জন গ্র্যাজুয়েটকে স্নাতক ডিগ্রী প্রদান করা হয়েছে। মাৎস্যবিদের অক্লান্ত পরিশ্রমের ফলে দেশে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। প্রাণিজ আমিষের ৬০ ভাগ জোগান দিচ্ছে মাছ যা সুস্থ ও মেধাবি জাতি গঠনে ভূমিকা রাখছে।

This post has already been read 1234 times!