Saturday 4th of February 2023
Home / আঞ্চলিক কৃষি / ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন

ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন

Published at ডিসেম্বর ২৪, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল) : বাংলাদেশ এখন কৃষিতে ডিজিটালাইজড্। এ সেবা গ্রহণে কৃষকদের আরো সচেতন করতে হবে। সে সাথে দরকার সহজলভ্যতা। এ জন্য ই-কৃষির উদ্যোগগুলোকে গুচ্ছাকারে উপস্থাপন করা প্রয়োজন। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) কৃষি উন্নয়নে বরিশালের ব্রি সম্মেলনকক্ষে ই-কৃষি শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ গোলাম মো. ইদ্রিস।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন এবং কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ণ ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের পরিচালক ড. মো. সাইফুল ইসলাম।

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. মামুন-উর-রশিদ, ডিএই আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম, ভোলার উপপরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ, কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক (উপসচিব) মো. সেলিম, ঝালকাঠির জেলা প্রশিক্ষণ অফিসার মো. মনিরুল ইসলাম, পিরোজপুরের জেলা প্রশিক্ষণ অফিসার বিভাষ চন্দ্র সাহা, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে ই-কৃষির ধারণা ও ব্যবহারিক দিকসমূহ, বর্তমান পেক্ষাপট এবং ভবিষ্যত ভাবনা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করা হয়। কর্মশালায় কৃষকসহ কৃষি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 2350 times!