Sunday 22nd of May 2022
Home / আঞ্চলিক কৃষি / আলমডাঙ্গায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

আলমডাঙ্গায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

Published at নভেম্বর ১৮, ২০১৯

কুষ্টিয়া সংবাদদাতা: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবিবার (১৭ নভেম্বর উপজেলার কৃষি অফিসের চত্বরে আনুষ্ঠানিক ভাবে ২০১৯-২০ অর্থ বছরের রবি/২০১৯-২০মৌসুমে ভূট্রা, সরিষা ও শীতকালীন মুগ এবং পরবর্তী খরিফ-১/২০ মৌসুমে গ্রীস্মকালীন মুগ ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার সহায়তা বিষয়ক কৃষি প্রণোদনা কার্যক্রমের আত্ততায় ভুট্টা ও সরিষা  ফসলের উপকরণ (বীজ, ডিএমপি ও এমওপি সার) বিতরণের উদ্বোধনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলমডাঙ্গা উপজেলা নির্বাহী র্কমর্কতা মো. লিটন আলী -এর সভাপত্বিতে অনুষ্ঠিত প্রণোদনা অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য (চুয়াডঙ্গা-১) বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার, সুপরিকল্পিত এবং সময়োচিত পদক্ষেপে কৃষি উৎপাদনসহ সর্বক্ষেত্রে ব্যাপক হারে সাফল্য অর্জিত হচ্ছে। ফসল উৎপাদন খরচ কমাতে নতুন নতুন জাত এবং আধুনিক প্রযুক্তি কৃষি সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে বিনামূল্যে বীজ ও সার বিতরণসহ কৃষকের মাঝে ছড়িয়ে দিতে হবে। এ সময় তিনি কৃষি বিভাগের সকল কর্মকর্তাকে মাঠের দায়িত্ব যথাযথ পালনের জন্য উদাত্ব আহবান জানান।

বিশেষে অতিথির বক্তব্য রাখেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চয়ারম্যান মো.আইয়ুব হোসেন, উপজলা ভাইস চেয়ারম্যান খন্দকার সালমুন আহম্মদ, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু এবং আলমডাঙ্গা পৌরসভার মেয়র হাজী হাসান কাদির গনু প্রমূখ। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আলী জিন্নাহ র্বণাঢ্য এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন ও সার্বিক তত্বাবধান করেন। এছাড়াও উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা স্বপন কমার বিশ্বাস এবং  উপজেলার বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতা, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবদিকসহ  প্রায় ছয় হাজার কৃষক/কৃষানী এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির উপস্থিতিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষিতে প্রণোদনা সহায়তা প্রদানের লক্ষ্যে ভুট্টায় ২৬০০ জন, সরিষা ২১৭০ জন, শীতকালীন মুগ ডালে ২৫০ জন এবং গ্রীস্মকালীন মুগ ডালে ৫০ জন মোট  ৫ হাজার ৭০ জন চাষির প্রত্যেককে বিনামূল্যে ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি হারে রাসায়নিক সার এবং ২ কেজি হারে ভুট্টার বীজ বিতরণ করা হয়।    

This post has already been read 1472 times!