Sunday 22nd of May 2022
Home / অন্যান্য / পাবনায় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

পাবনায় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

Published at অক্টোবর ১৬, ২০১৯

পাবনা সংবাদদাতা: পাবনায় কৃষি সম্প্রসারণ অধিপ্তরের ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপলক্ষ্যে বুধবার (১৬ অক্টোবর) বর্নাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যলীটি জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষে হয় এবং এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.আজাহার আলী  সভাপতিত্বে অনুষ্ঠিত ইঁদুর দিধন অভিযানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনার  অতিরিক্ত জেলা প্রশাসক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ মো. সামসুল আলম, অতিরিক্ত উপপরিচালক( ক্রপ) কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাসুম বিল্লা এবং পাবনা কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা। উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপপরিচালক কৃষিবিদ মো. সামসুল আলম।

প্রধান অতিথি বলেন , কৃষি আমাদে প্রধান পেশা বেঁচে থাকার প্রধান অবলম্বন। আর বর্তমান সরকারের প্রধান লক্ষ্য হলো- কৃষি  ও কৃষকের উন্নয়নের মাধ্যেমে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে নিয়ে যাওয়া। এজন্য কৃষকদের ফসলের মাঠে সময়মতো ইঁদুর দমনে উদ্বুদ্ধ করার জন্য সচেতনতানমূলক প্রচারনা আরো বৃদ্ধি করা প্রয়োজন। আর এ সমস্যা পূর্বে যেমন ছিল, বর্তমানেও রয়েছে। এ সমস্যা সমাধানের জন্য প্রয়োজন সবার সম্মিলিত প্রচেষ্টা এবং অংশীদারিত্ব।

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.আজাহার আলী বলেন , আমাদের দেশে দেখা যায় কৃষকের উৎপাদিত ফসলের একটা বড় অংশ ইঁদুর দ্বারা নষ্ট হয়। ইঁদুর যে পরিমাণ খাবার খায় তার চেয়ে বেশি কেটেকুটে নষ্ট করে। কারণ, ইঁদুর প্রতিদিন তার শরীরের ওজনের ১০ গুণ পর্যন্ত খাবার নষ্ট করতে পারে। এ ছাড়া মলমূত্র ও লোম আমাদের খাদ্যদ্রব্যের সাথে মিশে টাইফয়েড, জন্ডিস, চর্মরোগ, কৃমিরোগসহ ৩৩ প্রকারের রোগ ছড়ায়।

এছাড়া ইঁদুর মাঠের ও ঘরের ফসল নষ্ট করা ছাড়াও বৈদ্যুতিক তার কেটে অগ্নিকাণ্ড ঘটায়, টেলিফোনের তার কেটে টেলিফোন অচল করে দেয়, কম্পিউটারসহ ঘরের কাপড়-চোপড়, কাগজপত্র কেটে নষ্ট করে। ইঁদুরকে একটা সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত করে এর সমাধান করতে হবে।

This post has already been read 1513 times!