Tuesday 27th of September 2022
Home / পোলট্রি / Asia Nutrition Forum : পোলট্রিতে এন্টিবায়োটিক কমানো এবং এফসিআর বাড়ানোর তাগিদ

Asia Nutrition Forum : পোলট্রিতে এন্টিবায়োটিক কমানো এবং এফসিআর বাড়ানোর তাগিদ

Published at অক্টোবর ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সিঙ্গাপুরে বিখ্যাত কোম্পানি বায়োমিন (Biomin) এবং বাংলাদেশের রেনাটা লি. এর উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ২দিন ব্যাপী (Asia Nutrition Forum) এশিয়া নিউট্রিশন ফোরাম। “Scientific Challenges and Opportunities in the Protein Economy (S.C.O.P.E) of Asia” স্লোগানে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে শুরু হওয়া আয়োজনটি শনিবার (১২ অক্টোবর) উপস্থিত ছিলেন দেশ-বিদেশের স্বনামধন্য পোলট্রি ও প্রাণি বিশেষজ্ঞ, বিজ্ঞানী, শিক্ষক, পেশাজীবী ও উদ্যোক্তাগণ।

আয়োজনটিতে স্বাগত বক্তব্য রাখেন Biomin Asia Pacific অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক Mr. Marc Guinnement. এরপর বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসান। তিনি বলেন, আমাদের যেমন খাদ্য ও পুষ্টি নিরাপত্তার দরকার আছে সেই সাথে দরকার আছে খাদ্য ও পুষ্টি যাতে নিরাপদ হয় সেদিকে লক্ষ্য রাখা। সুষম পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

পোলট্রিতে সুনির্দিষ্ট কারণ ছাড়া প্রয়োজনের অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহার না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ২০৩০ সনের আগে এসডিজি অর্জন করতে গেলে এসব নিয়ম কানুন মেনে চলা জরুরি।

বিপিআইসিসি সভাপতি মসিউর রহমান বলেন, পোলট্রিতে ওষুধের ব্যবহার কমাতে হলে বায়োসিকিউরিটির ব্যাপারে গুরুত্ব দিতে হবে। বায়োসিকিউরিটি ঠিকমতো পরিপালন করলে এসব খরচ লাগেনা বললেই চলে। নিরাপদ পোলট্রি মাংস ও ডিম উৎপাদন আমাদের অন্যতম চ্যালেঞ্জ এবং সেজন্য আমাদের সবার অবশ্যই বায়োসিকিউরিটির ব্যাপারে গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে “An Integrator’s View of the Future Challenges of Broiler Production in Bangladesh” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা’র সাবেক সভাপতি এবং নারিশ পোলট্রি অ্যান্ড হ্যাচারি লি. এর পরিচালক শামসুল আরেফীন খালেদ।

তিনি বলেন, পোলট্রি ফিডের এফসিআর এতটাই নিচে নেমে গেছে যে ব্রয়লারের স্বাভাবিক স্বাদ হারিয়ে গেছে। ফলে মানুষ সোনালি মুরগির দিকে ঝুঁকে পড়েছে। ব্রয়লারের মার্কেট দখল করেছে সোনালী। ব্রয়লারের আগের স্বাদ ও মার্কেট ফিরিয়ে আনতে গেলে এফসিআর বাড়াতে হবে।

শামসুল আরেফীন খালেদ আরো বলেন, বাজারে কিছু খারাপ এজিপি রয়েছে সেগুলোর ব্যবহার অবশ্যই বন্ধ করতে হবে এবং এফসিআর ১.৫ এর উপরে রাখতে হবে। বড় বড় কোম্পানিগুলো সম্মিলিতভাবে যদি আমরা উদ্যোগ নেই তবে সেটি অবশ্যই সম্ভব।

এছাড়াও “The Role of Regulators and Industry in Reducing Antibiotic use in Livestock” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন Independent Veterinary Consultant Dr. Allen Bryce; “Antimicrobial Resistance : Reducing the Spread & Impact to Shape Our Future” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন Dr. Natalia Roth;  “Biosecurity and Hygiene in Poultry Farms – a Gateway for Safe and Sustainable Poultry Production” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম; “Masked and Emerging Mycotoxins: The Undetected Menaces” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন Biomin Research Center, Tulln, Australia এর বিজ্ঞানী Dr. Veronika Nagl;  “Mycotoxicosis in Poultry –A Silent Killer” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স বিভাগের সাবেক ডীন এবং এফএও –এর সাবেক কনসালট্যান্ট অধ্যাপক ড. প্রিয় মোহন দাস; “Uncovering the Power of Phytogenics via Nutrigenomics” শীর্ষক টেকনিক্যাল পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, Biomin Research Center, Tulln, Australia এর বিজ্ঞানী Dr. Bertrand Grenier.

সমাপনী বক্তৃতায় আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন Biomin Technical Director Dr. Tan Seong Lim এবং রেনাটা লি. এর ব্যবস্থাপনা পরিচালক কায়সার কবির। রেনাটা লি. এর হেড অব এনিমেল হেলথ ডিভিশন সিরাজুল হক ছাড়া অনুষ্ঠানে কোম্পানির অন্যান্য কর্মকর্তাগণ উপিস্থিত ছিলেন।

This post has already been read 2771 times!