Wednesday 25th of May 2022
Home / পোলট্রি / স্কয়ার নিয়ে এসেছে বিশ্বখ্যাত Volvac® পোলট্রি ভ্যাকসিন

স্কয়ার নিয়ে এসেছে বিশ্বখ্যাত Volvac® পোলট্রি ভ্যাকসিন

Published at অক্টোবর ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রাণিস্বাস্থ্য সেবা কোম্পানিগুলোর মধ্যে বর্তমানে বিশ্ব তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা স্বনামধন্য কোম্পানী Boehringer Ingelheim এর Volvac® পোলট্রি ভ্যাকসিন বাজারজাত শুরু করেছে স্কয়ার এগ্রোভেট ডিভিশন। Volvac® IBD MLV (Gumboro, Intermediate), Volvac® ND Conc. KV (Newcastle Concentrate), Volvac® ND+IB+EDS KV (Newcastle+Infectious Bronchitis+Egg Drop Syndrome), Volvac® AC Plus+ND+IB+EDS KV (Infectious Coryza+Newcastle +Infectious bronchitis+Egg Drop Syndrome) নামে Volvac® -এর ৪টি ভ্যাকসিন নিয়ে এসেছে স্কয়ার। বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানীর অভিজাত হোটেল রেডিসান ব্লুতে আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধন করা হয়। স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড –এর ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী ভ্যাকসিন ৪টির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে তপন চৌধুরী বলেন, দেশের পোলট্রি শিল্পের সবচেয়ে ইতিবাচক দিক হচ্ছে প্রচুর পরিমাণ শিক্ষিত লোক এখানে জড়িত হয়েছে। তবে বর্তমানের এ অবস্থানে পৌঁছানের জন্য শিল্পটিকে অনেক চড়াই উৎরাই পার হতে হয়েছে এবং সেগুলোর কৃতিত্ব শিল্প সংশ্লিষ্ট সকলের।

তিনি বলেন, আগামীতে এ (আমদানিকৃত) ধরনের ভ্যাকসিন নিজেরাই উৎপাদন করতে পারবো বলে আশাবাদ ব্যাক্ত করছি।

অনুষ্ঠানে উপস্থিত প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক বলেন, পোলট্রি শিল্প যখন খুব ছোট ছিল তখন সরকারি ভ্যাকসিনেই চাহিদা মিটতো। কিন্তু সময় বদলেছে, পোলট্রি শিল্প এখন বিরাট আকার ধারন করেছে। তাই সরকারী উৎপাদনের পাশাপাশি বেসরকারিভাবে আমদানি করতে হয়। কিন্তু এভাবে আর কতদিন? আমাদের আমদানি নির্ভরতা কাটিয়ে অবশ্যই দেশে ভ্যাকসিন উৎপাদনের উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলো যদি বিদেশে ওষুধ রপ্তানি করে ব্যাপক সুনাম অর্জন করতে পারে তবে দেশেই পোলট্রি ও ডেইরির জন্য কেন ভ্যাকসিন উৎপাদন করা যাবেনা। এ ব্যাপারে কেউ উদ্যোগ নিলে আমরা অবশ্যই তাঁকে সর্বাত্মক সহযোগিতা করবো।

অনুষ্ঠানে Boehringer Ingelheim কোম্পানির পরিচিতি তুলে ধরেন Dr. Sandeep Karkhanis, Head of Animal Health South Asia. তিনি জানান সারাবিশ্বের ১৫০টিরও অধিক দেশে Boehringer Ingelheim  এর ব্যবসায়িক কার্যক্রম রয়েছে।

অনুষ্ঠানে ‘Veterinary Vaccines and their uses in Bangladesh:Challenges and  opportunities’. শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার এর পরিচালক অধ্যাপক নীতিশ চন্দ্র দেবনাথ।

এরপর Boehringer Ingelheim (india) Pvt. Ltd এর Head of Key Accounts and Technical Service, Dr. Amicie De Quatrebarbes ভলভেক ভ্যাকসিন ৪টির ব্যবহার, কার্যকারিতা যাবতীয় খুটিনাটি বিষয় বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও উপস্থিত ছিলেন বেসরকারি পোলট্রি উদ্যোক্তা,  উচ্চপদস্থ কর্মকর্তা, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড (এগ্রোভেট ডিভিশন) এর জেনারেল ম্যানেজার জয়ন্ত দত্ত গুপ্ত এবং অন্যান্য কর্মকর্তাগণ।

উল্লেখ্য, সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড (এগ্রোভেট ডিভিশন) এর সিনিয়র ম্যানেজার (মার্কেটিং) বিপ্লব কুমার সেন।

This post has already been read 3527 times!