ভাসমান কৃষি পরিদর্শনে গোপালগঞ্জের কৃষকদের বরিশাল ভ্রমণ

নাহিদ বিন রফিক (বরিশাল): ভাসমান কৃষিভিত্তিক গবেষণা এলাকা পরিদর্শনের জন্য গোপালগঞ্জের কৃষকরা শনিবার (২৭ জুলাই) বরিশালে উদ্বুদ্ধকরণ ভ্রমণ করেছেন। এ উপলক্ষে রহমতপুরস্থ আরএআরএস ক্যাম্পাসে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পরিচালক ড. মো. আব্দুল ওহাব। চাষিদের উদ্দেশ্যে তিনি বলেন, বছরে ৬-৭ মাস জলাবদ্ধ থাকে এমন জায়গায় ভাসমান পদ্ধতিতে শাকসবজি এবং কিছু মসলাজাতীয় ফসল চাষ করা যায়। যেহেতু গোপালগঞ্জে অনেক নিচু জমি আছে, তাই সেখানে ভাসমান কৃষির রয়েছে যথেষ্ট সম্ভাবনা। আর তা কাজে লাগিয়ে ওই অঞ্চলের কৃষিকে আরো সমৃদ্ধ করা সম্ভব।

প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বারির সদর দপ্তরের সিএসও (কৃষিতত্ব বিভাগ) ড. রীনা রানী সাহা। সম্মানিত অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানে ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবুর রহমান এবং কষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। উদ্বুদ্ধকরণ ভ্রমণে গোপালগঞ্জের বিভিন্ন উপজেলার ২৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 2372 times!

Check Also

বিএআরআই বিজ্ঞানীদের নতুন প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রশিক্ষণ ও যোগাযোগ উইংয়ের উদ্যোগে আজ মঙ্গলবার …