Wednesday 7th of December 2022
Home / মৎস্য / আসছে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ উপলক্ষ্যে কর্মসূচি ঘোষণা

আসছে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ উপলক্ষ্যে কর্মসূচি ঘোষণা

Published at জুন ১২, ২০১৯

ঢাকা সংবাদদাতা: আগামী জুলাই মাসে সারা দেশব্যাপী পালিত হবে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ এবং এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১২ জুন) মৎস্য ভবনের সম্মেলনকক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান এমপি খসরুর সভাপতিত্বে সপ্তাহের কর্মসূচি প্রণয়ন সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় একথা জানানো হয়।

প্রধানমন্ত্রী কর্তৃক মৎস্য সপ্তাহের উদ্বোধনের সম্মতি পাওয়া গেলেও অনুষ্ঠানের নির্দিষ্ট তারিখ ও স্থান এখনো নির্ধারিত হয়নি এবং তা শীঘ্রই জানানো হবে বলেও সভায় জানানো হয়। তবে আন্তঃমন্ত্রণালয় সভায় মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়। সভায় সপ্তাহের জন্য “মাছ চাষে গড়বো দেশ/বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক একটি জাতীয় শ্লোগানও নির্ধারণ করা হয়। সূচি অনুযায়ী প্রথম দিন সকালে ঢাকা মহানগরে সড়ক র‌্যালি এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী কর্তৃক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এদিন ঢাকায় ৫দিনব্যাপী এবং প্রতিজেলায় ৩দিন করে ‘মৎস্যমেলা’ও শুরু হবে। ঢাকা ও ময়মনসিংহে পৃথক-পৃথক ‘প্রযুক্তি-মেলা’ও অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। সপ্তাহ চলাকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পিকার কর্তৃক যথাক্রমে বঙ্গভবন, গণভবন ও জাতীয় সংসদের লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে। ধানমণ্ডি লেক, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলানগর কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের গুরুত্বপূর্ণ লেক ও পুকুরসমূহেও পোনা অবমুক্ত করা হবে।

এছাড়া দেশব্যাপী বিভিন্ন পুকুর, মুক্তজলাশয়, হাওরবাওর প্রভৃতিতে ব্যাপকভাবে পোনা ছাড়া হবে। সপ্তাহের অংশ হিসেবে ঢাকা, ময়মনসিংহসহ দেশের বিভিন্নস্থানে র‍্যালি, সেমিনার, সিম্পোজিয়াম, সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনীর মাধ্যমে ব্যাপক প্রচারণা চালিয়ে গণসচেতনতা সৃষ্টি করা হবে। আন্তঃমন্ত্রণাল সভায় জনপ্রশাসন, ভূমি, পানিসম্পদ, তথ্যমন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ছাড়াও মৎস্য মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নুয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদপ্তরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড ইয়াহিয়া মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

This post has already been read 2797 times!