Friday 26th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / গোদাগাড়ীতে রাজস্ব খাতের পেঁয়াজ বীজ উৎপাদনের মাঠ দিবস

গোদাগাড়ীতে রাজস্ব খাতের পেঁয়াজ বীজ উৎপাদনের মাঠ দিবস

Published at এপ্রিল ১২, ২০১৯

রাজশাহী সংবাদদাতা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোদাগাড়ী, রাজশাহীর আয়োজনে গত ১১ এপ্রিল ২০১৯ তারিখে রাজস্ব খাতের অর্থায়নে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গোদাগাড়ী ইউনিয়নের কানাইডাঙ্গা গ্রামে আব্দুল্লাহ আল হাসানের জমিতে পেঁয়াজ বীজ উৎপাদন প্রদর্শনীর উপরে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য জআলহাজ্ব ওমর ফারুক চৌধুরী।

মাঠ দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলার চেয়ারম্যান মো. ইসহাক, কাকনহাট পৌরসভার মেয়র মো. আব্দুল মজিদ, গোদাগাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুর রশিদ এবং গোদাগাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মো. রহুল আমিন।

বৃহস্পতিবার বেলা ৪টার সময় প্রায় ছয় শতাধিক মানুষের উপস্থিতিতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রাথমিক পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আশারাফুল আলম পেঁয়াজের বীজ উৎপাদন কলাকৌশল নিয়ে আলোচনা করেন।

পেঁয়াজ বীজ উৎপাদনকারী কৃষক আব্দুল্লাহ আল হাসান তার বক্তব্যে জানান, তিনি দীর্ঘ আট বছর সিঙ্গাপুরে শ্রমিক ছিলেন। বর্তমানে বাংলাদেশে তার ছোট ভাইকে নিয়ে মোট ৩০ বিঘা জমিতে পেঁয়াজের বীজ উৎপাদন করছেন। প্রাকৃতিক দুর্যোগ যেমন- শিলাবৃষ্টি, ঘূর্ণিঝড় ইত্যাদি না থাকলে এ কাজে সবসময় লাভবান হওয়া যায়। ‘তাহেরপুরী’ জাতের পেঁয়াজ বীজ থেকে তিনি এ বছর বিঘাপ্রতি ৭০ থেকে ১ লাখ ১০ হাজার টাকা লাভ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন। বীজ উৎপাদন ছাড়াও তিনি ২০ বিঘা জমিতে পেয়ারা বাগান করেছেন। তার ইচ্ছা- যে শ্রম তিনি বিদেশের মাটিতে দিয়েছেন, সেই শ্রম দেশে দিয়ে সফল উদ্যোক্তা হতে চান। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

হাসান ছাড়াও পেঁয়াজের বীজ উৎপাদন করে জীবনে সফল হয়েছেন এমন কয়েকজন কৃষক সেখানে উপস্থিত ছিলেন। এ বছর ২২ বিঘা জমিতে পেঁয়াজ বীজ উৎপাদন করছেন দেওপাড়ার সোহেল রানা। তিনি দীর্ঘ ১০ বছর ধরে এ কাজ করছেন। এছাড়াও মাটিকাটা ইউনিয়নের মো. নুরুজ্জামান নুরু, তৌহিদুল ইসলাম, রফিকুল ইসলাম, তাসারুল ইসলামসহ আরও অনেক কৃষক রয়েছেন যারা পেঁয়াজ বীজ উৎপাদন করে এখন উপজেলার অন্যান্য কৃষকের জন্য অনুকরণীয় হয়ে উঠেছেন।

আলোচনা পর্বে প্রধান অতিথি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী কৃষি খাতে বর্তমান সরকারের বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহবান জানান।

উপজেলা নির্বাহী অফিসার মো. শিমুল আকতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মাঠ দিবসে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. শফিকুল ইসলাম এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষি সম্প্রাসারণ অফিসার মো. মতিয়র রহমান।

This post has already been read 2603 times!