Monday 15th of April 2024
Home / মৎস্য / চাঁদপুরে মৎস্য গবেষণা ইনস্টি্টিউটের প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

চাঁদপুরে মৎস্য গবেষণা ইনস্টি্টিউটের প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

Published at মার্চ ২২, ২০১৯

চাঁদপুর সংবাদাতা: বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টি্টিউটের আওতাধীন চাঁদপুর নদীকেন্দ্রে শুক্রবার (২৩ মার্চ) প্রায় দেড়কোটি টাকা ব্যয়ে নবনির্মিত একটি ডরমিটরি কাম প্রশিক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি।

প্রশিক্ষণ কেন্দ্রটিতে সারাদেশের ইলিশের সাথে জড়িত ব্যবসায়ী, জেলে, আড়তদার, জনপ্রতিনিধি ও বিভিন্ন সম্প্রসারণ কর্মীদের ইলিশ উৎপাদনে অভয়াশ্রমের প্রভাব, আকার ও গ্রুপভিত্তিক ইলিশমাছ ধরার প্রভাব, ইলিশ বিচরণ ও প্রজননক্ষেত্র সমূহের পরিবর্তনের প্রভাব, ইলিশসম্পদ-ব্যবস্থাপনা ও বাস্তবায়নে জেলেদের আর্থসামাজিক অবস্থার প্রভাব এবং ইলিশ সম্পদ পুনরুদ্ধার ও সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন ইত্যাদি প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দান করা হবে। এখানে বছরে প্রায় ৫০০ জনকে প্রশিক্ষিত করা হবে।

৩৩ একর বিশিষ্ট চাঁদপুর নদী কেন্দ্রে ইলিশ মাছের উন্নয়নে বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

প্রতিমন্ত্রী প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধনের পর চাঁদপুর নদী কেন্দ্রটির বিভিন্ন অংশ সরজমিনে ঘুরে দেখেন এবং এর উন্নয়নে সংশ্লিষ্টদের নানা রকম নির্দেশনা দেন।

পরে তিনি চাঁদপুর নদীকেন্দ্রের সম্মেলনকক্ষে মৎস্য গবেষণা ইনস্টিটিউট এবং মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের পৃথক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন। তিনি গবেষণা কার্যক্রমের গতিবৃদ্ধির ওপর জোর দিয়ে সবাইকে ইলিশসহ মৎস্য উৎপাদনে আরো মনোযোগী হবার আহবান জানান।

 

 

 

 

 

 

 

This post has already been read 1933 times!