Friday 19th of April 2024
Home / অন্যান্য / আলোড়ন করেছে পবিপ্রবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ

আলোড়ন করেছে পবিপ্রবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ

Published at মার্চ ৯, ২০১৯

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদের শিক্ষার্থী সাউদা সুলতানা সৌরিনের রচিত ‘যাবতীয় ভালো আছি’ কাব্যগ্রন্থ শিক্ষার্থীদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। রোমান্টিক, প্রকৃতি ও দেশ প্রেমের সংমিশ্রণে রচিত হয়েছে এ কাব্যগ্রন্থ। এটি কবির প্রথমবারের মত প্রকাশনা। ‘যাবতীয় ভালো আছি’ লজ্জাবতী পাতার মত নুয়ে পড়া এক শব্দ। মনের মধ্যে রাগ, অভিমান ও ভালোবাসা মানুষকে টেনে নিয়ে যায় জীবনের জয়গানে।

কবির মতে, একজন কবি সবসময় তার মধ্যে কবিতা ধারণ করলেও মাঝে মাঝে নতুন করে কবি হয়ে ওঠে। সে ছোটবেলা থেকে কবিতা লিখে কিন্তু এখন তাকে আরেকবার নতুন করে কবি করে তুলেছে এক স্নিগ্ধ সকাল। শহুরে ল্যাম্পপোস্ট এর আলো আর কফির টেবিলের মতো কিছু চাওয়া। ঢাকার আমীর প্রকাশনী থেকে প্রকাশিত ঊনচল্লিশটি কবিতার সমন্বয়ে রচিত কাব্যগ্রন্থটি যেনো বাস্তব জীবনেরই প্রতিচ্ছবি। প্রথমবারের মতো সম্প্রতি একুশে বই মেলায় প্রকাশিত এ কাব্যগ্রন্থ বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। বইটি তার নামকরণ ও কবিতার শব্দসম্ভারের জন্য তরুণ পাঠকদের মন ছুঁয়েছে।

কবি সাউদা সুলতানা সৌরিন বাগেরহাট জেলার সদর উপজেলার কান্দাপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই বাংলা সাহিত্যের প্রতি ছিলো তাঁর গভীর ভালোবাসা। শৈশবে বাড়ির পাশ দিয়ে প্রবাহিত কুচিবগা নদী তাঁর সাহিত্য রচনায় উল্লেখ্যযোগ্য ভূমিকা রেখেছেন। উল্লেখ্য তিনি তৃতীয় শ্রেণীতে অধ্যায়নকালে স্বরচিত কবিতা লিখে শিক্ষকদের সুনজরে এসেছিলেন। মেধাবী সৌরিন বর্তমানে বিশ্ববিদ্যালয়ের একাডেমীক পড়াশুনার পাশাপাশি সামাজিক জীবন যাপন, অনিয়ম, বৈষম্য, নারী জীবন ও দেশপ্রেমের কবিতা লিখে যাচ্ছেন। এছাড়া তাঁর রয়েছে, উপজেলা ও জেলা পর্যায়ে সাহিত্যকর্মে কৃতিত্বের সাক্ষর। বর্তমানে তিনি কাব্যগ্রন্থ রচনা ও  বিভিন্ন পত্রিকায় স্বরচিত কবিতা লিখে যাচ্ছেন।

This post has already been read 3932 times!