Sunday 14th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ কারখানা করতে চায় নিউজিল্যান্ড

বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ কারখানা করতে চায় নিউজিল্যান্ড

Published at ফেব্রুয়ারি ২০, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ কারখানা করতে চায় নিউজিল্যান্ড। বুধবার (২০ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি’র সাথে সচিবালয়ে নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা কেম্পকারস সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানান। বৈঠকে কৃষিমন্ত্রী বাংলাদেশের শিক্ষা, অবকঠামো, যোগাযোগ বিদুৎ ও কৃষিসহ সার্বিক অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে জানান ।

রাষ্ট্রদূত তাদের দেশের শস্যের বীজ বাংলাদেশে রপ্তানি এবং উন্নত মানের ঘাস চাষ সম্পর্কে অবহিত করেন। বাংলাদেশে তাদের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানকে বিনিয়োগে উৎসাহিত করবেন বলে আশ্বাস দেন তিনি । যৌথ অংশিদারিত্বে কাজ করার প্রতি আগ্রহী বলে জানান তিনি। বাংলাদেশের মানুষ বেশ পরিশ্রমী বলে উল্লেখ্য করেন রাষ্ট্রদূত ।

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি বলেন, বাংলাদেশের বন্ধুরাষ্ট্র নিউজিল্যান্ডের সাথে ‘বাইল্যাটেরাল ট্রেড’ সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সহযোগিতা ও যুদ্ধের পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় মন্ত্রী নিউজিল্যান্ড সরকার ও জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় রাষ্ট্রদূত আমাদের দেশের ফল খেয়ে প্রশংসা করেন।

কৃষি মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সরকার কৃষি খাতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। কৃষিতে শতভাগ যান্ত্রিকরণের লক্ষ্যে কৃষি য্ন্ত্রপাতিতে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ভর্তুকির কথা উল্লেখ করেন। নিউজিল্যান্ডের পর্যটন ও কৃষি খাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করে। আমাদেরও পর্যটন ও কৃষি দুটোই সম্ভাবনাময় খাত, যৌথভাবে এখাতের উন্নয়নে বিনিয়োগ লাভজনক হবে। দেশে এখন অনেক অর্থনৈতিক অঞ্চল রয়েছে। তিনি বাংলাদেশে কৃষি যান্ত্রিকিকরণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণে বিনিয়োগে নিউজিল্যান্ডের সরকারের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশের কৃষিবিজ্ঞানী ও টেকনিশিয়ানদের নিউজিল্যান্ডে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান কৃষি মন্ত্রী।

এসময় কৃষি সচিব মো. নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

This post has already been read 1575 times!