Friday 19th of April 2024
Home / মৎস্য / মৎস্যসম্পদ রক্ষার জন্য কারেন্ট জালসহ সকল প্রকার অবৈধ জাল উচ্ছেদের আহবান মৎস্য প্রতিমন্ত্রীর

মৎস্যসম্পদ রক্ষার জন্য কারেন্ট জালসহ সকল প্রকার অবৈধ জাল উচ্ছেদের আহবান মৎস্য প্রতিমন্ত্রীর

Published at ফেব্রুয়ারি ১৩, ২০১৯

নিজস্ব সংবাদদাতা: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, এমপি দেশের মৎস্যসম্পদ রক্ষার জন্য কারেন্ট জালসহ সকল প্রকার অবৈধ জাল উচ্ছেদের প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করে বলেন, ৬৪টি বিলুপ্তপ্রায় মাছের পুনরুদ্ধারকৃত জাতগুলোকে প্রথমে অভয়াশ্রমে ছাড়ার পর রেণুপোনা উৎপাদনের মাধ্যমে নদীতে ও দেশের বিভিন্ন জলাশয়ে ছড়িয়ে দেয়া হবে। (১৩ ফেব্রুয়ারি) সংবাদকর্মীদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বাংলাদেশ মৎস্য গবেষণা ইন¯িটটিউটের মুক্তা চাষ, কুঁচিয়া, স্বাদু পানির শামুক, তেলাপিয়া, মহাশোল, পাঙ্গাস, পাবদা, গুলশা, কৈসহ বিভিন্ন প্রজাতির মাছের কৃত্রিম প্রজনন ও পোনা সংরক্ষণ কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন।

পরিদর্শনকালে তিনি ইলিশ মাছসহ অন্যান্য মাছের উৎপাদন বৃদ্ধির জন্য জাটকা ও মা ইলিশ নিধনরোধের প্রশংসা করেন এবং এ সমস্ত কার্যক্রম জোরদার করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। গবেষণার মাধ্যমে ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ইতোমধ্যেই বিলুপ্তপ্রায় ১৮ প্রজাতির মাছের জিনপুল সংরক্ষণ করতে সক্ষম হয়েছেন। এসব মাছের পুষ্টিগুণ ও মূল্য অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। ফলে দেশের জনসাধারণ সহজেই কম মুল্যে বেশি পুষ্টিগুণসম্পন্ন মাছ খেতে পারছে।

পরে তিনি জেলা মৎস্য দপ্তরের অফিস প্রাঙ্গনে বিভাগীয় মৎস্য দপ্তর এবং প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের এক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

তিনি স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতার সহিত নিজ নিজ দায়িত্বপালনের মাধ্যমে দেশ ও জাতির সেবা করার জন্য সকলের প্রতি নির্দেশ দেন এবং কোনো রকম দুর্নীতি সহ্য করা হবে না বলে সকলকে সতর্ক করে দেন।

This post has already been read 1808 times!