Tuesday 23rd of April 2024
Home / প্রাণিসম্পদ / খুলনায় ৯৭টি কচ্ছপসহ পাচারকারী আটক  

খুলনায় ৯৭টি কচ্ছপসহ পাচারকারী আটক  

Published at জানুয়ারি ২৫, ২০১৯

         কচ্ছপ পাচারকারীসহ র‌্যাব-৬

ফকির শহিদুল ইসলাম (খুলনা): খুলনায় ৯৭টি জীবিত কচ্ছপসহ এক পাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব-৬)। গ্রেফতারকৃত তাপস বাছার (৪৫) বটিয়াঘাটা থানাধীন হাটবাটি এলাকার রণজিৎ বাছার এর ছেলে। সে দীর্ঘদিন যাবত সুন্দরবন কেন্দ্রীক বিভিন্ন বন্যপ্রাণী অবৈধভাবে পাচার করে আসছিলো ।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় তাকে গ্রেফতার করা হয়। র‌্যাব-৬’র স্পেশাল কোম্পানী কমান্ডার মেজর এএম আশরাফুল ইসলাম পিপিএম জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ এর একটি আভিযানিক দল বটিয়াঘাটা থানাধীন হাটবাটি গ্রামস্থ দক্ষিণপাড়া, বাছারবাড়ী গামী রাস্তার পাশে অভিযান চালিয়ে আসামীকে গ্রেফতার করা হয়। এসময় ২টি চটের বস্তা ভর্তি ৯৭টি জীবিত কচ্ছপ উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, আসামী দীর্ঘদিন ধরে সুন্দরবন থেকে ফাঁদ পেতে বন্যপ্রাণী জীবিত কচ্ছপ, হরিণ, চিতাবাঘের সাবক আটক করে অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে ক্রয়-বিক্রয় করে আসছে। সে এলাকায় বন্যপ্রাণী জীবিত কচ্ছপ পাচারকারী দলের সক্রিয় সদস্য বলে স্থানীয়দের নিকট থেকে জানা যায়। আসামীর বিরুদ্ধে বটিয়াঘাটা থানায় ১৯২৭ সনের বন আইন ও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ আইনে মামলা দায়ের করা হয় ।

This post has already been read 1652 times!