Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / এমবিএম আমদানি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে নিখাক’র জরুরি গণবিজ্ঞপ্তি

এমবিএম আমদানি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে নিখাক’র জরুরি গণবিজ্ঞপ্তি

Published at জানুয়ারি ১৫, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পোলট্রি, মৎস্য এবং প্রাণি খাদ্য তৈরিতে ব্যবহৃত মিট অ্যান্ড বোন মিল আমদানি নিষিদ্ধ করে জরুরি গণবিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। সংস্থাটির পক্ষ থেকে উক্ত উপাদানকে ঝুঁকিপূর্ণ খাদ্য উপকরণ হিসেবে উল্লেখ করে Meat and Bone Meal  বা Protein Meal কিংবা Protein Concentrate কোন নামেই বিদেশ থেকে আমদানি, বিক্রয়, সরবরাহ, মজুদ এবং প্রক্রিয়াজাতকরণ করা যাবেনা বলে উল্লেখ করা হয়েছে। নিরাপদ খাদ্য আইন, ২০১৩ বলে উক্ত জরুরি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

গণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেশের প্রাণি খাদ্যের গুণগত মান, উৎপাদন মূল্য, সামাজিক ও ধর্মীয় বিষয়াদি বিবেচনায় প্রাণি খাদ্যে ঝুঁকিপর্ণ উপকরণ Meat and Bone Meal (MBM) বিদেশ থেকে আবশ্যিকভাবে বন্ধ রাখার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমতাবস্থায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর সিদ্ধান্ত এবং নিরাপদ খাদ্য আইন, ২০১৩ বলে দেশে MBM এর আমদানি, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ, মজুদ, বিক্রয় ও ব্যবহার নিষিদ্ধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয যে,

  • Meat and Bone Meal (প্রাণিজাত Protein Meal এবং Protein Concentrate সহ) এর মাধ্যমে গবাদি পশুর প্রাণঘাতী রোগ বিএসই (Bovine Spongiform Encephalopathy), এন্থ্রাক্স সহ অন্যান্য জীবাণুঘটিত প্রাণি রোগ ছড়াতে পারে।
  • সংক্রমিত প্রাণিজাত খাদ্য গ্রহণের মাধ্যমে মানবদেহে রোগ সংক্রমণ হতে পারে।

বিষয়টি জনস্বাস্থ্য সংশ্লিষ্ট বিধায় গণবিজ্ঞপ্তি প্রচারের বাধ্যবাধকতা রয়েছে এবং এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রতিপালনের জন্য অনুরোধ করা হলো।

This post has already been read 2834 times!