Sunday 14th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কৃষিতে শ্রমিক সংকট মেটাবে ’রিপার বাইন্ডার’

কৃষিতে শ্রমিক সংকট মেটাবে ’রিপার বাইন্ডার’

Published at ডিসেম্বর ৬, ২০১৮

মো. আব্দুল মাবুদ (ফরিদপুর) : বর্তমান সময়ে কৃষি কাজে সবচেয়ে বড় অসুবিধা হিসাবে দেখা দিয়েছে কৃষি শ্রমিকের সংকট যা দিন দিন বেড়ে চলেছে। কৃষি  পণ্যের উৎপাদন খরচ বৃদ্ধিতে কৃষি শ্রমের উচ্চমূল্য একটি বড় নিয়ামক। বর্তমানে কৃষি কাজে তাই ব্যবহার হচ্ছে উন্নত কৃষি যন্ত্রপাতি যা শ্রমিকের উচ্চমূল্য ও সংকট কাটিয়ে কৃষি পণ্য উৎপাদনে স্বাচ্ছন্দ এনে দিচ্ছে। কৃষকদের মাঝে ধান কাটা মেশিন অনেকটা পরিচিতি পেলেও আঁটি বাধার জন্য বাড়তি শ্রমিকের প্রয়োজন হওয়ায় খরচ কাঙ্খিত মাত্রায় কমে নাই। এ সমস্যা সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) সিসা এম.আই প্রকল্পের মাধ্যমে একটি সম্পূর্ণ নতুন মেশিন কৃষকদের মাঝে পরিচিতকরণের লক্ষ্যে কাজ করে চলেছে।

এর ধারাবাহিকতায় ফরিদপুর হাব কতৃর্ক বুধবার (৫ ডিসেম্বর) ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার পুখুরিয়া গ্রামে রিপার বাইন্ডারের মাধ্যমে ধান কর্তনের ওপর এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষক এবং বিভিন্ন কর্মকর্তাদের উপস্থিতিতে রিপার বাইন্ডারের মাধ্যমে প্রায় ১ একর জমির ধান কেটে দেখানো হয়।

­­

অনুষ্ঠানের অতিথি উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মোল্লা আল মামুন বলেন, রিপার বাইন্ডার আগামী দিনের কৃষিতে শ্রমিক সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

স্থানীয় কৃষকরা রিপার বাইন্ডারের মাধ্যমে ধান কর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন। তারা আগামীদিনে রিপার বাইন্ডারের মাধ্যমে কম খরচে ধান ও গম কর্তনের আশাবাদ ব্যক্ত করেন।    কর্তনোত্তর মত বিনিময় অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দসহ প্রায় শতাধিক স্থানীয় কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রিপার বাইন্ডার ডিজেল চালিত এক ধরনের মেশিন যা একই সাথে ধান কাঁটে ও আঁটি বাধে। মেশিনটি ঘণ্টায় ২০ থেকে ২৫ শতাংশ জমির ধান কাটতে পারে।

This post has already been read 2458 times!