Saturday 20th of April 2024
Home / মৎস্য / গলদা চিংড়ি লাভজনক চাষে ফিসটেক বিডি’র নয়া উদ্যোগ

গলদা চিংড়ি লাভজনক চাষে ফিসটেক বিডি’র নয়া উদ্যোগ

Published at নভেম্বর ১৯, ২০১৮

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: গলদা চিংড়িকে লাভজনকভাবে চাষ এবং খামারিদের কাছে গ্রহণযোগ্য করার জন্য দেশের মৎস্য খাতে স্বনামধন্য কোম্পানি ফিসটেক (বিডি) লিমিটেড সারাদেশে নানা কর্মসূচি হাতে নিয়েছে । এরই অংশ হিসেবে বিভিন্ন অঞ্চলে কোম্পানিটির পক্ষ থেকে কিছু প্রদর্শনী খামার করা হয়েছে। প্রদর্শনী খামারের ফলাফল এবং খামারিদের কারিগরি সহায়ক জ্ঞান ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে বিভিন্ন জায়গায় মাঠ দিবস পালিত হচ্ছে ।

সোমবার (১৯ নভেম্বর) নরসিংদীর শিবপুরে এমনই একটি খামারের পাশে মাঠ দিবস উপলক্ষে উৎসাহি খামারিদের সমাবেশ ঘটানো হয়েছে । মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগের উপ-পরিচালক কাজী ইকবাল আজম , নরসিংদী জেলা মৎস্য কর্মকর্তা তোফাজ উদ্দিন আহমেদএবং ফিসটেক (বিডি) লিমিটেডের পরিচালক মোহাম্মদ তারেক সরকার। সমাবেশে উপস্থিত খামারিদের পুকুরে জাল টেনে গলদা চিংড়ি দেখানো হয় এবং মাছটি চাষের বিভিন্ন খুঁটিনাটি বিষয়গুলো খামারিদের কাছে উপস্থাপন করা হয়।

এ সম্পর্কে মোহাম্মদ তারেক সরকার বলেন, এ সম্পর্কে মোহাম্মদ তারেক সরকার বলেন, সারাদেশের চাষিরা গলদা চিংড়ি চাষ করতে গিয়ে যখন নানা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছিলেন এবং কখনো কখনো লোকসান দিয়ে যাচ্ছিলেন , ঠিক এই সময় গলদা চাষকে সারা দেশে জনপ্রিয় ও লাভজনক করার লক্ষ্যে ফিসটেক বিড়ি লিমিটেড এ ধরনের নতুন কর্মসূচি হাতে নিয়েছে। প্রকৃতপক্ষে গলদা চিংড়ি চাষে লাভজনক না হওয়ার পেছনে যেসকল কারণ নিহিত রয়েছে সেগুলো হচ্ছে, হ্যাচারিগুলো থেকে মানসম্মত পোনা উৎপাদন না হওয়া বা ব্যর্থ হওয়া, উপযোগী খাদ্য সরবরাহ না করা এবং আধুনিক চাষ পদ্ধতি মেনে না চলা।

এসব সমস্যা সমাধানে ফিসটেক (বিডি) লিমিটেড টোটাল প্যাকেজ নিয়ে এসেছে খামারির কল্যানে। গলদা চিংড়ি চাষে সফলতার জন্য আমাদের নিজস্ব হ্যাচারি থেকে মানসম্মত চিংড়ি পোনা, মানসম্মত খাদ্য এবং প্রয়োজনীয় পরামর্শ সেবা প্রদান করে আসছি -যোগ করেন তারেক সরকার।

This post has already been read 4199 times!