Tuesday 16th of April 2024
Home / মৎস্য / চিংড়ি উৎপাদনে মন্দাভাব, কমে গেছে রপ্তানি আয়!

চিংড়ি উৎপাদনে মন্দাভাব, কমে গেছে রপ্তানি আয়!

Published at অক্টোবর ২, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে চিংড়ি উৎপাদনে মন্দাভাব চলছে, কমে গেছে রপ্তানি আয়। ফলে সাদা সোনাখ্যা শিল্পটির সাথে জড়িতরা পড়েছে হুমকির মুখে। এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে দ্রুত হস্তক্ষেপ কামনা করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (IEB) “Sustainable Coastal Development: Opportunities, Challenges  and the Strategic Planning” শীর্ষক সেমিনারে উপস্থিত বক্তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

এছাড়াও বক্তারা বক্তারা সুন্দরবনসহ উপকূলীয় অঞ্চলে পর্যটন শিল্প গড়ে তোলার অপর জোর দিয়ে বলেন, সরকারের “BDP ২১০০” মেঘাপ্রকল্পটি দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে, যা বর্তমান সরকারের দুরদর্শিতার প্রমাণ। তারা মৎস্যখাতের স্বয়ম্ভরতার্জন, ইলিশের ব্যাপক উৎপাদন ও সহজলভ্যতার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সরকারের প্রশংসা করেন।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, এম.পি বলেন, সরকার উপকূলীয় অঞ্চলের যুগান্তকারী উন্নয়নের জন্য ‘বাংলাদেশ ডেল্টা প্লান (BDP) ২১০০’ গ্রহণ করেছে যাতে সে এলাকার জনগণের আর্থ-সামাজিক উন্নয়নসহ জীবনমানের ব্যাপক পরিবর্তন হয়। উপকূলের প্রাকৃতিক বিপর্যয়সহ সকলপ্রকার প্রতিকূলতারোধে ডেল্টা প্লান ২১০০ সেখানে যুগান্তকারী পরিবর্তন আনবে ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (IEB) পুরকৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূলপ্রবন্ধ পাঠ করেন পানি উন্নয়ন বোর্ডের চিফ ইঞ্জিনিয়ার মোঃ হাবিবুর রহমান ও পানি উন্নয়ন বোর্ডের সিইআইপি-১ এর ডেপুটি টিমলিডার মোঃ হাবিবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের ডিজি মাহফুজুর রহমান প্রমুখ।

This post has already been read 2378 times!