Friday 26th of April 2024
Home / মৎস্য / চাঁদপুর মাছঘাটে ইলিশের ব্যাপক আমদানি

চাঁদপুর মাছঘাটে ইলিশের ব্যাপক আমদানি

Published at সেপ্টেম্বর ২৪, ২০১৮

মাহফুজুর রহমান (চাঁদপুর): চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে সাগরের ইলিশের প্রচুর আমদানি হচ্ছে। কিন্তু জেলেদের জালে মিলছে না চাঁদপুরের পদ্মা মেঘনার ইলিশ।গত কয়েকদিন ধরে দেখা গেছে নৌকা এবং ট্রলারে করে সাগরের বিভিন্ন সাইজের ইলিশ নিয়ে জেলেরা সেখানে রপ্তানি করছে। একের পর এক ঝাঁকে ঝাঁকে এইসব সাগরের ইলিশ জেলেদের জালে ধরা পড়লেও চাঁদপুরের পদ্মা মেঘনা নদীতে লোকাল ইলিশ তেমন ধরা পড়ছে না।
সোমবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে সরজমিনে গিয়ে দেখা যায়, মাছঘাটে সাগর থেকে আমদানিকৃত বিভিন্ন সাইজের ইলিশের স্তুপ করে রাখা হয়েছে। সেগুলোতে বরফ দিয়ে এবং প্যাকেট জাত করে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানি করা হচ্ছে।
এদিকে চাঁদপুরের ইলিশের আকাল হওয়ায় তার দাম বেড়ে গেছে দিগুন। যেখানে সাগরের যেসব ইলিশের দাম ৫,শ টাকা সেখানে একই সাইজের চাঁদপুরের ইলিশের দাম প্রতি কেজি ৭,শ থেকে ৮ শ টাকা ধরে বিক্রি হচ্ছে। অনেক সময় দেখা গেছে দুর দুরান্ত থেকে যেসব ক্রেতা মাছ ঘাটে ইলিশ কিনতে যান তাদের কাছে সাগরের ইলিশকেই চাঁদপুরের ইলিশ বলে চালিয়ে দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে চাঁদপুরের ইলিশ মাছ ক্রয় করতে এসে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।
চাঁদপুর মৎস বনিক সমিতির নেতারা জানান, সন্দীপ হাতিয়া, উত্তর ও দক্ষিন হাতিয়া এলাকা থেকে এসব ইলিশ ধরা হয়। পূর্ব থেকেই এ সৃজনে ওইসব এলাকায় এসব ইলিশের আমদানি হয়ে থাকে। তারা জানান, হাতিয়া থেকে ইলিশের প্রচুর আমদানি হলেও চাঁদপুরের পদ্মা, মেঘনা নদীতে তেমন কোন ইলিশ ধরা পড়ছে না।
মাছ ব্যবসায়ী কালু মিয়া জানান, এ ক’দিন চাঁদপুরের নদীতে তেমন ইলিশ না পাওয়া গেলেও শনিবার থেকে কিছু কিছু ইলিশ চাঁদপুরের নদী গুলোতে পাওয়া যাচ্ছে

This post has already been read 2035 times!