Sunday 16th of June 2024
Home / পরিবেশ ও জলবায়ু / ৪ গবেষণা প্রতিষ্ঠানের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চুক্তি স্বাক্ষর

৪ গবেষণা প্রতিষ্ঠানের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চুক্তি স্বাক্ষর

Published at সেপ্টেম্বর ১৪, ২০১৮

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: গত ৯ সেপ্টেম্বর, ২০১৮ (রবিবার) ‍বিকাল ৩ টায় মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা এর সম্মেলন কক্ষে তাঁর সভাপতিত্বে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষি আবহাওয়া তথ্য প্রযুক্তি পদ্ধতি উন্নতকরণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে বৈজ্ঞানিক এবং কারিগরি সহায়তার লক্ষ্যে গবেষণা প্রতিষ্ঠান বিএআরআই, বিআরআরআই, বিজেআরআই এবং বিএসআরআই এর সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

প্রতিষ্ঠানগুলোর পক্ষে প্রতিষ্ঠান প্রধানগণ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। প্রকল্প পরিচালক জানান, সমঝোতা স্মারক মোতাবেক বিএআরআই এর মাধ্যমে ভুট্টা এবং আলু, বিআরআরআই এর মাধ্যমে আউশ ধান, বিজেআরআই এর মাধ্যমে পাট এবং বিএসআরআই এর মাধ্যমে ইক্ষুর শস্য সিমুলেশন মডেল তৈরি করা হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই প্রকল্পের মাধ্যমে গবেষণা প্রতিষ্ঠান সমূহকে প্রয়োজনীয় আর্থিক সহায়তার প্রদান করবে।

এছাড়াও জয়েন্ট টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ এবং ডিএই কৃষি আবহাওয়া বিষয়ক কারিগরি কমিটির মাধ্যমে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কৃষি আবহাওয়া বিষয়ক মৌসুম ভিত্তিক বিভিন্ন তথ্য এবং আবহাওয়ার আগাম সতর্কবার্তা কৃষকদের নিকট সরবরাহ করা হবে। প্রতিষ্ঠান প্রধানগণ চুক্তির সফল বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং সার্বিক সফলতা ও প্রকল্প মেয়াদ শেষ  হওয়ার পরও একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

This post has already been read 2075 times!