Thursday 28th of March 2024
Home / অন্যান্য / কৃষি ভিওিক তথ্য সংগ্রহে পবিপ্রবি’র কৃষি অনুষদের শিক্ষার্থীরা

কৃষি ভিওিক তথ্য সংগ্রহে পবিপ্রবি’র কৃষি অনুষদের শিক্ষার্থীরা

Published at সেপ্টেম্বর ৭, ২০১৮

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের (লেভেল ৩ সেমিস্টার ৬) শিক্ষার্থীরা কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগের একাডেমিক কোর্সের অংশ হিসেবে প্রতিবারের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয়ের প্বার্শবর্তী দুমকি উপজেলার কৃষিজীবী মানুষের কৃষি ভিওিক তথ্য সংগ্রহ শুরু করেছেন। শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে কৃষকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছেন।

অত্র শিক্ষার্থীদের সার্বিক তত্ত্বাবধায়নে রয়েছেন অত্র বিভাগের শিক্ষকমন্ডলী। কৃষিভিওিক সমস্যা অনুসন্ধান, কৃষি তথ্যসেবা প্রাপ্তি, আধুনিক কৃষিভিওিক প্রযুক্তি ব্যবহার, রোগদমন ব্যবস্থা পদ্ধতি সম্পর্কে তথ্য সংগ্রহ করছেন শিক্ষার্থীরা। এছাড়াও জমিতে ফসলের ফলন, কৃষক পরিবারের আয়ের উৎস সহ ইত্যাদি তথ্য সংগ্রহ করছেন।

এই সম্পর্কে জানতে চাইলে কৃষি সম্প্রসারণ ও গ্রামীন উন্নয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইকতিয়ার উদ্দিন বলেন,”কৃষির গ্রাজুয়েট হিসেবে শিক্ষার্থীকে অবশ্যই মাঠে যেতে হবে কৃষকের সমস্যা বুঝতে হবে, কৃষকের সাথে সম্পর্ক রাখতে হবে। শিক্ষার্থীদের এই কর্মকান্ড পরবর্তী জীবনে সহায়ক ভূমিকা রাখবে। তাছাড়া ইতোপূর্বে কয়েকজন শিক্ষার্থী এসব বিষয়ে গবেষণা প্রবন্ধ লিখে বিভিন্ন জার্নালে প্রকাশ করেছে।”

একাডেমিক ক্লাসের শেষে বিকেলে অত্র উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও গ্রামে দেখা যায় এসব শিক্ষার্থীদের। কৃষি প্রেমী এসব শিক্ষার্থীরা কৃষক সমাজে কাজ করার সুযোগ পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে ছিল আনন্দের ছাপ। অনুভূতি প্রকাশ করতে গিয়ে কৃষি অনুষদের শিক্ষার্থী মো. সোহানুর রহমান জানান, “একাডেমিক জ্ঞানকে কৃষি জমিতে ছড়িয়ে দিতে এবং কৃষি সম্পর্কিত সমস্যাগুলো জানা ও তার সমাধান খোঁজার এই প্রয়াস আমাদের সামনের দিনগুলোতে সহায়ক ভূমিকা রাখবে।”

This post has already been read 2127 times!