Saturday 28th of January 2023
Home / অন্যান্য / অস্ট্রেলিয়ার সম্মানজনক ডক্টরাল থিসিস অ্যাওয়ার্ড পেলেন খুবির লিফাত রাহী

অস্ট্রেলিয়ার সম্মানজনক ডক্টরাল থিসিস অ্যাওয়ার্ড পেলেন খুবির লিফাত রাহী

Published at আগস্ট ১০, ২০১৮

ফকির শহিদুল ইসলাম (খুলনা): খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মো. লিফাত রাহী  সম্প্রতি অস্ট্রেলিয়াস্থ কুইন্সল্যা- ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে সম্মানজনক আউটস্ট্যান্ডিং ডক্টরাল থিসিস অ্যাওয়ার্ড (Outstanding Doctoral Thesis Award) পেয়েছেন। প্রতি বছর পিএইচডি গবেষণায় অসামান্য কৃতিত্বের জন্য কুইন্সল্যা- ইউনিভার্সিটি অব টেকনোলজি এই সম্মানজনক অ্যাওয়ার্ড প্রদান করে থাকে। কুইন্সল্যা- ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে আমন্ত্রিত হয়ে গত ২৪ জুলাই ড. মো. লিফাত রাহী উক্ত বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর টিম ফেয়ারফ্যাক্স এবং ভাইস-চ্যান্সেলর মোরগারেট স্টেলের কাছ থেকে অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরে অনুষ্ঠিত কনভোকশনে এই সম্মানজনক অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

ড. মো. লিফাত রাহীর পিএইচডি গবেষণার বিষয় ছিল Understanding the Molecular Basis of Adaptation to Freshwater Environments by Prawns in the Genus Macrobrachiun. ড. রাহীর পিএইচডি গবেষণাকর্ম থেকে ইতোমধ্যে ৫ টি গবেষণাপ্রবন্ধ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে এবং আরও ৫ টি গবেষণাপ্রবন্ধ রিভিউয়ে আছে। ড. মো. লিফাত রাহী তাঁর গবেষণালব্ধ বিভিন্ন ফলাফল অস্ট্রেলিয়ার জেনেটিক্স সোসাইটি, আমেরিকার সোসাইট অব ফ্রেশওয়াটার সায়েন্স এবং স্পেনে ক্র্যাস্টসিয়ান সোসাইট কর্তৃক আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপন করেছেন।

তাঁর গবেষণা সুপারভাইজার ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ডেভিড হারউড এবং প্রফেসর পিটার মাথের। ড. রাহীর গবেষণালব্ধ জ্ঞ্যান বাংলাদেশের মৎস্য চাষ ও ব্যবস্থাপনার সামগ্রীক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে।

This post has already been read 1339 times!