Saturday 27th of April 2024
Home / অন্যান্য / ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে যাচ্ছেন পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী

ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে যাচ্ছেন পবিপ্রবি’র প্রাক্তন শিক্ষার্থী

Published at জুলাই ৩০, ২০১৮

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): যুক্তরাজ্য ভিওিক অলাভজনক সংগঠন ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট ২০১৮ তে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ১০ জন তরুণ। নেদারল্যান্ডের হেগ শহরে অনুষ্ঠেয় এ সম্মেলন চলবে আগামী ১৭ অক্টোবর থেকে ২০ অক্টোবর। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সমাজ সেবায় অবদান রাখায় উজ্জ্বল তরুণ তরুণীদের একত্রিত করা হবে এই সম্মেলনে। বক্তব্য রাখবেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, মেরী রবিনসন সহ বিশ্বের নামকরা ব্যক্তিবর্গ।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে যাচ্ছেন ১০ সদস্যের একটি প্রতিনিধি দল যার তত্ত্বাবধায়নে থাকবেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। উক্ত প্রতিনিধি দলেন গর্বিত সদস্য হয়েছেন দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ২০১০-২০১১ সেশনের প্রাক্তন শিক্ষার্থী মো. মশিউর রহমান রিয়াজ। ২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগ থেকে স্নাতকোত্তর করেন তিনি।

বরগুনা জেলার সদর উপজেলায়  জন্ম তার ছোটবেলা থেকেই সমাজসেবার প্রতি ছিল তীব্র ইচ্ছা। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নকালে ছিলেন ইওেফাক পত্রিকার প্রতিনিধি, বিভিন্ন স্বেচ্ছাসেবকমূলক প্রতিষ্ঠানের কর্মী, কৃষি বিষয়ক লেখালেখি, দক্ষিণ অঞ্চলে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে গল্পের বই বিতরণ সহ ছিল বিভিন্ন ধরনের সামাজিক কর্মকান্ডে। তিনি ২০১৪ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ টি দেশের প্রতিনিধিদের নিয়ে ‘ইয়ুথ ট্রেনিং অন মিডিয়া এন্ড সিভিক পার্টিসিপেশন’ কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনি এডুকেশনাল সায়েন্টিফিক এন্ড সোশাল ওর্গানাইজেশন (ESSO) নামে একটি সমাজসেবামূলক প্রতিষ্ঠান গড়ে তুলেন।

প্রতিষ্ঠানটি বর্তমানে দক্ষিণ অঞ্চলে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং শিশু, নারী, যুব উন্নয়নে কাজ করে যাচ্ছে। এছাড়াও বর্তমানে তিনি অনুসন্ধানী সাংবাদিকতায় বেশ সুনাম অর্জন করেছেন। প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,”নেদারল্যান্ডের এই সম্মেলনে যাওয়াটা অত্যন্ত আনন্দের বিষয়, আমি সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে কাজ করে যাচ্ছি। সকলকেই এগিয়ে আসতে হবে সমাজ উন্নয়নে।”

প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস এর নেতৃত্বে ৬ষ্ঠ বারের মত যাচ্ছেন বাংলাদেশ থেকে উক্ত সম্মেলনে

This post has already been read 2260 times!