Wednesday 24th of April 2024
Home / অন্যান্য / সিকৃবি’র সাথে বিএফআরআই’র সমঝোতা চুক্তি স্বাক্ষর

সিকৃবি’র সাথে বিএফআরআই’র সমঝোতা চুক্তি স্বাক্ষর

Published at জুলাই ২৩, ২০১৮

মো. আরিফুল ইসলাম (বাকৃবি): যৌথ গবেষণার মাধ্যমে বাংলাদেশের মৎস্য খাতকে আরো সমৃদ্ধ করতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) এর মধ্যে সোমবার (২৩জুলাই) ইনস্টিটিউটের কনফারেন্স রুমে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর পক্ষ থেকে রেজিষ্ট্রার মো. বদরুল ইসলাম এবং বিএফআরআইয়ের পক্ষে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. তরিকুল আলম এবং বিএফআরআইয়ের পক্ষে ইনস্টিটিউটের পরিচালক (গবে. ও পরি.) ড. মো. নুরুল্লাহ চুক্তি পত্রে সাক্ষী হিসেবে স্বাক্ষর করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গুণগত মানসম্পন্ন পোনা উৎপাদন, চাষযোগ্য জমির স্বল্পতা ইত্যাদি চ্যালেঞ্জ মোকাবেলায় বিএফআরআই কাজ করে যাচ্ছে। এ সমঝোতা স্বারক দেশের মৎস্য সেক্টরে উন্নয়নে ও এর সাথে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানের সভাপতি ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, মৎস্য উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। তবে কিছু চ্যালেঞ্জও রয়েছে। উৎপাদনের এ ধারা অব্যাহত রাখতে এবং মৎস্য খাতের চ্যালেঞ্জ মোকাবেলায় বিএফআরআই কাজ করছে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহযোগিতা কাজটিকে আরও বেগবান করবে বলে আমি আশাবাদী।

This post has already been read 2341 times!