Wednesday 24th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / খুলনায় পক্ষকালব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন

খুলনায় পক্ষকালব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন

Published at জুলাই ২২, ২০১৮

ফকির শহিদুল ইসলাম(খুলনা) : খুলনা বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন অনুষ্ঠান রবিবার (২২ জুলাই) সকালে খুলনা সার্কিট হাউজ মাঠে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। বৃক্ষরোপণ অভিযানের এবারের প্রতিপাদ্য: ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই; নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’।

উদ্বোধনকালে প্রধান অতিথি বলেন, পরিবেশ ও জীবনের জন্য গাছ গুরুত্বপূর্ণ। বৃক্ষরোপণ ইতোমধ্যে সামাজিক আন্দোলনে পরিণত হয়েছে। বৃক্ষ আমাদের জীবন ও জীবিকার সঙ্গে সম্পৃক্ত। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম।

তিনি বলেন, যে বৃক্ষ পরিবেশবান্ধব নয়, সেগুলো রোপণ থেকে বিরত থাকবে হবে এবং পরিবেশবান্ধব গাছ লাগাতে হবে। সুন্দরবন আমাদের জন্য আশির্বাদস্বরূপ। সুন্দরবনকে ইকো-টুরিজমে পরিণত করতে হবে। এজন্য সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। পরিকল্পিতভাবে গাছ রোপণ করে একে পরিচর্যা করতে হবে।

খুলনার জেলা প্রশাসক মো. আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্টোপলিটন পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নিত্যরঞ্জন বিশ্বাস, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, খুলনা প্রে সক্লাবের সভাপতি ফারুক আহমেদ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুল লতিফ। স্বাগত জানান বিভাগীয় বন কর্মকর্তা মো. বশিরুল-আল-মামুন। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা নার্সারী মালিক সমিতির সভাপতি মো. বদরুল আলম রয়েল।

এর আগে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ মাঠে (মেলা স্থল) এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায়, সুন্দরবন পশ্চিম বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করে।পক্ষকালব্যাপী এই মেলায় সরকারি ও বেসরকারি মিলে ৫৮টি স্টল রয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল নয়টা হতে রাত আটটা পর্যন্ত।

This post has already been read 1677 times!