Friday 26th of April 2024
Home / অন্যান্য / পবিপ্রবি’তে বায়োসেফটি ও বায়োসিকিউরিটি বিষয়ক কর্মশালা

পবিপ্রবি’তে বায়োসেফটি ও বায়োসিকিউরিটি বিষয়ক কর্মশালা

Published at জুলাই ১৯, ২০১৮

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শিক্ষার্থীদের তিনদিনব্যাপী ল্যাবরেটরি বায়োসেফটি এবং বায়োসিকিউরিটি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টারের অর্থায়নে এবং মাইক্রোবায়োলজি এন্ড পাবলিক হেল্থ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. একেএম মোস্তফা আনোয়ারের তত্বাবধায়নে বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কর্মশালায় বায়োসেফটি এবং বায়োসিকিউরিটি বিষয়ক সকল মৌলিক তথ্যসমূহ শিক্ষার্থীদের দেখানো এবং হাতে কলমে শিখানো হয়। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের Post Training Assessment (PTA) নেয়া হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এএনএসভিএম অনুষদীয় ডিন প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন। প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন বলেন, “প্রাণিসম্পদের উন্নয়ন এবং গবেষণা খাতে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে এই ধরনের প্রশিক্ষণ অগ্রনী ভূমিকা পালন করে। একাডেমিক শিক্ষার পাশাপাশি রিসোর্স পার্সনদের গবেষণামূলক দিকনির্দেশনা শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি সমৃদ্ধ করে। যা তাদের শুধু ছাত্রজীবনেই না বরং পেশাগত জীবনেও সামনে দিকে এগিয়ে রাখে।

রিসোর্স পার্সোন হিসেবে উপস্থিত ছিলেন রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টারের পরিচালক প্রফেসর ড. মাহবুব রব্বানী; বরিশাল জেলা কর্মকর্তা অফিসার ড. মো. নুরুল আলম, মাইক্রোবায়োলজি এন্ড পাবলিক হেল্থ বিভাগের অধ্যাপক ড. ফারজানা ইসলাম রুমি এবং মেডিসিন, সার্জারী এন্ড অবস্টেট্রিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল। এছাড়াও উক্ত কর্মশালায় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

This post has already been read 2376 times!