Saturday 4th of February 2023
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া

কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া

Published at জুন ২৩, ২০১৮

কুমড়ার তরকারি, কুমড়া পাতার শাক রান্না করেও খেয়েছেন।কিন্তু কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া হয়তো অনেকের কাছেই অপরিচিত। অত্যন্ত সুস্বাদু এ বড়া আপনিও নিজে তৈরি করে স্বাদ পরখ করে নিতে পারেন। রান্না করতে পারেন পরিবারের জন্য, আপ্যায়ন করতে পারেন অতিথি ও বন্ধুদের। তাহলে আসুন জেনে নিই কীভাবে তৈরি করতে হবে কুমড়া পাতা দিয়ে চ্যাপা শুটকির বড়া। মজাদার উক্ত খাবারটির রেসিপি দিয়েছেন সিলেটের বন্ধু শাকিলা জান্নাত জুঁই

উপকরণ

চ্যাপা শুটকি ৩/৪ টি, রসুন-১টা, পেয়াজ-২টা, কাঁচা মরিচ- ৫/৬ টা, চাল কুমড়ার পাতা- ৬/৭ টি, লবণ-স্বাদ মতো, হলুদ-মরিচের গুড়া- পরিমাণ মতো।

রন্ধন পদ্ধতি

১. প্রথমেই ৬/৭ টি চাল কুমড়ার পাতা এক এক করে সামান্য লবণ দিয়ে কচলিয়ে নিতে হবে যেন পাতাগুলোকে ইচ্ছেমতো ভাজ করা যায়। এভাবে কিছুক্ষণ রেখে দিতে হবে।

২. ফ্রাইপেনে হাল্কা তেলে রসুন ও পেয়াজ কুচি ভেজে নিতে হবে। এরপর লবণ, চ্যাপা শুটকি, সামান্য হলুদ-মরিচ গুড়া, কাঁচা মরিচ দিয়ে সবগুলো ভাজতে হবে এবং ভাজা হয়ে গেলে এক সময় সেগুলো নরম হয়ে যাবে। খেয়াল রাখতে হবে যেন, লবণ একদম কম দেয়া হয়। কারণ কুমড়া পাতায় লবণ মাখানো আছে।

৩. চুলা থেকে নামিয়ে ইচ্ছে করলে মিশ্রনগুলো বেটে নিতে পারেন/ চামচ দিয়ে ভেঙে দিলে একদম নরম হয়ে ভর্তার মতো হয়ে যাবে।

৪. এবার কুমড়ার পাতাগুলো চিপে পানি ঝড়িয়ে ফেলে দিয়ে চ্যাপার ভর্তার মিশ্রন ভিতরে দিয়ে ছবির মতো করে সুন্দর করে ভাজ করতে হবে।

৫. এবার ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে সব বড়া একে একে দিয়ে অল্প আচে ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পর উল্টিয়ে দিয়ে আবার ঢেকে দিন।

ব্যাস হয়ে গেল মজাদার চ্যাপা শুটকির বড়া।

This post has already been read 2182 times!