Monday 20th of May 2024
Home / পরিবেশ ও জলবায়ু / খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

Published at জুন ৬, ২০১৮

ফকির শহিদুল ইসলাম (খুলনা): পরিবার থেকেই পরিবেশ সুরক্ষার অভ্যাস তৈরি করতে হবে। পৃথিবীতে সুন্দরভাবে বেঁচে থাকার স্বার্থেই আমাদের পরিবেশকে ভাল রাখতে হবে। নিজ নিজ উদ্যোগ আর সচেতনতার মাধ্যমে পরিবেশ সুন্দর রাখা সম্ভব। খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বিশ্ব পরিবেশ দিবসের আলোচনায় খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি।

আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন, প্লাস্টিক পরিবেশ দূষণসহ মাটির উর্বরতা শক্তি নষ্ট করে। এছাড়া প্লাস্টিকের আরেকটি রূপ মাইক্রো প্লাস্টিক খাদ্য ও পানির সাথে মিশে মানুষের শরীরে প্রবেশ করে নানা রোগ ব্যাধি সৃষ্টি করে। বক্তারা পরিবেশ সুরক্ষায় প্লাস্টিকের সীমিত ও পুন:ব্যবহার করা, যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা, পাট পণ্যের ব্যবহার বৃদ্ধি করাসহ আইন প্রয়োগের পাশাপাশি মানুষকে পরিবেশ সুরক্ষায় সচেতন করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। স্বাগত বক্তৃতা করেন, পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. হাবিবুল হক খান। দিবসটির তাৎপর্য তুলে ধরে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান প্রফেসর সালমা বেগম।

সভায় পরিবেশ সুরক্ষায় অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার দেয়া হয়।

এর আগে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যলয় প্রাঙ্গণে শেষ হয়। খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে।

This post has already been read 2830 times!