Wednesday 21st of February 2024
Home / অন্যান্য / ‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ সিলেবাস থেকে ভেটেরিনারি কোর্স বাতিলের দাবি

‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ সিলেবাস থেকে ভেটেরিনারি কোর্স বাতিলের দাবি

Published at মে ২০, ২০১৮

জাহিদ হাসান (বাকৃবি): আংশিক জ্ঞানে প্রাণি চিকিৎসা পেশায় অংশ নিলে দেশের প্রাণীসম্পদের উপর তা ক্ষতিকর প্রভাব ফেলবে। কারিগরি শিক্ষায় ‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ সিলেবাস থেকে ভেটেরিনারি সাইন্স এর সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিল অত্যাবশ্যক। রবিবার (২০ মে) দুপুর সাড়ে ১২ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে এক মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন ।

পরবর্তী ১৫ কর্মদিবসের মধ্যে নতুন চালু হওয়া ‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ সিলেবাস থেকে ভেটেরিনারি সাইন্স এর সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিল না হলে সর্বাত্মক ক্লাস বর্জনের ঘোষনা দেন মানববন্ধনের শিক্ষার্থীরা।

বাকৃবি শাখা বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির আয়োজনে মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয় মোহন দাস, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. এমদাদুল হক চৌধুরী, ছাত্র সমিতির সাধারণ সম্পাদক মুরশেদ মুরাদসহ অনেকে। ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা মানববন্ধনটিতে অংশগ্রহণ করেন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে নতুন চালু হওয়া ‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ কোর্সে ভেটেরিনারি সাইন্সের কিছু সিলেবাস অর্ন্তভুক্ত করা হয়েছে। এতে ওই কোর্সের অর্ন্তভুক্ত শিক্ষার্থীরা ভেটেরিনারি সাইন্সের অন্তর্ভুক্ত সিলেবাসগুলো অধ্যয়নের সুযোগ পাবে।

উল্লেখ্য, পঞ্চাশ দশক পর্যন্ত ৩ বছর মেয়াদি মেডিক্যালে ও ভেটেরিনারিতে ডিপ্লোমা চালু ছিল। পরে ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথমে উচ্চমাধ্যমিকের পর ৪ বছর এবং মাধ্যমিকের পর ৫ বছর মেয়াদি ভেটেরিনারি ডিগ্রি চালু করে, পরবর্তীতে ১৯৬১ সাল থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ভেটেরিনারি ও এ্যানিম্যাল হাসবেন্ড্রিতে গ্রাজুয়েশন ডিগ্রি দেয়া হচ্ছে।

This post has already been read 4600 times!